ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রীর আল আকসা সফর, হামাস ও আরব দেশগুলোর তীব্র নিন্দা

|

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনিদের নিন্দা ও তীব্র আপত্তিকে উপেক্ষা করেই আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইতেমার বেন গাভিরের সফরের ঘটনায় এখন তোলপাড় চলছে মধ্যপ্রাচ্যে। সফরে, আল আকসাকে হামাসের সম্পদ হতে দেয়া হবে না- বলে হুঁশিয়ারি দেন বেন গাভির। এ ঘটনাকে নজিরবিহীন আখ্যা দিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। বলছে, সীমা অতিক্রম করেছে তেল আবিব। আল আকসাকে সিনাগগ বানাতে চায় নেতানিয়াহু প্রশাসন। এদিকে, এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব এবং ওআইসি। খবর আলজাজিরা।

মঙ্গলবার (৩ জানুয়ারি) ফিলিস্তিনিদের নিন্দা-সমালোচনা উপেক্ষা করেই পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে সফর করেন ইসরায়েলের কট্টর ডানপন্থি মন্ত্রী ইতেমার বেন গাভির। কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে মসজিদ এলাকা অতিক্রম করেন তিনি। প্রার্থনা করেন ওয়েস্টার্ন ওয়ালের কাছে গিয়ে। এ সময় তার সাথে ছিলেন ইহুদি ধর্মগুরুরা।

এ সময় ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইতেমার বেন গাভির বলেন, ইহুদিদের জন্য এই স্থান সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই, আমরা এই স্থানকে কোনোভাবেই হামাসের মতো সশস্ত্র সংগঠনের সম্পদে পরিণত হতে দেবো না। যারাই ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠবে তাদেরকেই কঠোর হাতে দমন করা হবে।

এদিকে, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর এ সফরকে নজিরবিহীন উসকানি হিসেবে আখ্যা দিয়েছেন ফিলিস্তিনিরা। তাদের দাবি, রেডলাইন অতিক্রম করছে নতুন ইহুদি প্রশাসন; যার পরিণতি খুব একটা ভালো হবে না।

এ প্রসঙ্গে দেয়া এক বিবৃতিতে হামাস মুখপাত্র হাজেম কাসাম বলেন, আল আকসা মসজিদকে সিনাগগে পরিণত করতে চায় ইসরায়েল। সে কারণেই কট্টরপন্থী নেতা বেন গাভির সেখানে সফর করছেন। তার এ সফর এবং হুমকি নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি আগ্রাসন আরও বাড়াবে।

এদিকে, ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী বেনগাভির আল আকসা সফর এবং হুঁশিয়ারির ঘটনায় তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছে সৌদি আরব, সংযু্ক্ত আরব আমিরাত এবং ওআইসি।

এর আগে, সোমবার (২ জানুয়ারি) ফিলিস্তিনিদের ওপর বর্বর হামলা চালায় ইসরায়েলি বাহিনী। পশ্চিম তীরের কাফর দান এলাকায় চালানো সাঁড়াশি অভিযানে গুড়িয়ে দেয়া হয় ফিলিস্তিনিদের অসংখ্য ঘরবাড়ি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply