শনিবারের হামলায় ৪০০ রুশ সেনা নিহতের দাবি কিয়েভের

|

ছবি: সংগৃহীত

রুশবহরের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালানোর দাবি করলো ইউক্রেন। ইউক্রেনীয় কর্তৃপক্ষের দাবি, দোনেৎস্কের মাকিভকা সামরিক ঘাটিতে চালানো এ হামলায় প্রাণ গেছে ৪শ’ রুশ সেনার। আর আহত ৩ শতাধিক। হামলার ঘটনা স্বীকার করলেও, বিপুল হতাহতের এ দাবি উড়িয়ে দিয়েছে মস্কো। খবর আলজাজিরার।

নতুন বছরের শুরুতেই রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন স্থানে অভিযান জোরদার করে রুশ বাহিনী। দফায় দফায় শতাধিক ক্ষেপণাস্ত্র আর ড্রোন হামলায় বাখমুখ-মাইলোকিভ পরিণত হয় রীতিমতো ধ্বংস্তুপে। তবে, এবার ইউক্রেনীয় বাহিনী পাল্টা হামলার দাবি জানালো।

কিয়েভ বলছে, দোনেৎস্কের মাকিভকা সেনা ঘাঁটিতে চলে এ অভিযান, যাতে প্রাণ গেছে ৪শ রুশ সেনার। আহত হয়েছে আরও ৩ শতাধিক। হামলার কথা স্বীকার করলেও, বিপুল পরিমাণ হতাহতের দাবি অস্বীকার করেছে মস্কো।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেক্সান্দার শ্যাটপ্যান এ প্রসঙ্গে বলেন, শত্রুরা আমাদের ভূমিতে বিমান হামলার পরই আমরা পাল্টা হামলা চালাই। রুশ বাহিনীর সামরিক অবস্থান, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে এসব হামলা চালানো হয়। এসব হামলায় ৪শর বেশি রুশ সেনা নিহত হয়েছে।

এর প্রতিক্রিয়ায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, এটা সত্য যে মাকিভকায় আমাদের সামরিক অবস্থানের ওপর হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। মার্কিন হাইমার্স রকেট সিস্টেম থেকে এ হামলা চালানো হয়। আমাদের সেনাদের অবস্থানে ৪টি রকেট বিস্ফোরিত হয়। এতে ৬৩ রুশ সেনার মৃত্যু হয়েছে। এ মর্মান্তিক হামলার প্রতিশোধ অবশ্যই নেয়া হবে।

এদিকে, ইউক্রেনীয় প্রেসিডেন্টের অভিযোগ পরিকল্পিতভাবে তার দেশের অবকাঠামো ধ্বংস করছে রাশিয়া

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, পরিকল্পতিভাবে ইউক্রেনের অবকাঠামো ধ্বংস করতে চাইছে রাশিয়া। এ লক্ষ্যেই তারা বিমানবন্দর, সামরিক স্থাপনা, জ্বালানী এবং বিদ্যুতকেন্দ্রের মতো স্থাপনায় ড্রোন হামলা করছে। আর, সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে এসব হামলার জন্য তারা ব্যবহার করছে ইরানের শহিদ ড্রোন। আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও এ হামলার শিকার হয়েছে।

প্রসঙ্গত, ইউক্রেনে ১০ মাসের রুশ সামরিক অভিযানে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪২ হাজারের বেশি মানুষ। আর, বাস্ত্যুহীন হয়েছেন এক কোটি ৪০ লাখের মতো ইউক্রেনীয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply