সাংবাদিক শাকিল হাসান হত্যাচেষ্টা মামলার রায় বার বার পেছানোয় বিজেসি’র উদ্বেগ

|

যমুনা টিভির জেষ্ঠ্য প্রতিবেদক শাকিল হাসান।

যমুনা টিভির জেষ্ঠ্য প্রতিবেদক ও সম্প্রচার সাংবাদিক কেন্দ্র (বিজেসি) এর সদস্য শাকিল হাসানকে হত্যা চেষ্টার রায় এ নিয়ে ৫ বার পেছালো। এই ঘটনায় গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছে বিজেসি।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বিজেসি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান রেজওয়ানুল হক ও বিজেসি’র ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব শাকিল আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আদালতের ওপর নিরঙ্কুশ আস্থা রেখেও এ কথা বলা যায় যে, এ ঘটনা নজিরবিহীন। বার বার রায়ের তারিখ ঘোষণা করে তা পেছানো বিচারের স্বাভাবিক প্রক্রিয়ার ব্যত্যয় বলেই প্রতীয়মান হয়। এ ঘটনায় গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করছে বিজেসি।

বিজেসি মনে করে বিচরিক প্রক্রিয়ার দীর্ঘসূত্রীতা বিচারহীনতারই নামান্তর। বিশেষত একজন সাংবাদিককে খবর সংগ্রহের সময় পুড়িয়ে হত্যাচেষ্টার মতো নৃশংস ঘটনায় তদন্ত শেষে সমস্ত বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করার পরও বার বার রায়ের তারিখ পেছানো আইনের স্বাভাবিক গতিকে সমর্থন করে না। এ মামলায় একাধিকবার আলামত হিসেবে হত্যাচেষ্টার ভিডিও ফুটেজ আদলতে জমা দেয়ার পরও রহস্যজনকভাবে তা আদালতের হেফাজত থেকে হারিয়ে যাওয়ার ঘটনা নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। যা পুর্ববর্তী সাংবাদিক নির্যাতন ও হত্যার ঘটনাগুলোর বিচারহীনতাকেই আরও একবার স্মরণ করিয়ে দেয়।

এ মামলার রায় ঘোষণা ও ভিডিও ফুটেজে দৃশ্যমান প্রকৃত দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাচ্ছে বিজেসি।

উল্লেখ্য, ২০১৬ সালের ৬ নভেম্বর রাজধানীর চকবাজারে দেবীদাস লেনে অবৈধ পলিথিন ব্যাগ তৈরির কারখানা নিয়ে প্রতিবেদন তৈরি করতে গিয়ে হামলার শিকার হন যমুনার সিনিয়র রিপোর্টার শাকিল হাসান ও ক্যামেরাম্যান শাহীন আলম। হামলা থেকে বাঁচতে তারা একটি মুদি দোকানে আশ্রয় নিলে হামলাকারীরা শাকিল হাসানের গায়ে কেরোসিন ঢেলে দিয়ে আগুন জ্বালিয়ে দেয়ার চেষ্টা করে। একপর্যায়ে স্থানীয় লোকজন বাধা দেয়ায় প্রাণে বেঁচে যান শাকিল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply