‘চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস’ পুরস্কার জিতলেন মেসি

|

ছবি: সংগৃহীত

ফরাসি গণমাধ্যম লে’কিপের দৃষ্টিতে বর্ষসেরা পুরুষ অ্যাথলেট নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী ফুটবল মহাতারকা লিওনেল মেসি। ‘চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস’ নামের এই পুরস্কারটি লেকিপ ম্যাগাজিন দিয়ে আসছে ১৯৪৬ সাল থেকেই। এরপর, ১৯৭৫ সাল থেকে ফ্রান্সের বাইরের অ্যাথলেটদের জন্যও উন্মুক্ত করা হয় এই পুরস্কার। ফ্রান্সের সেরা খেলোয়াড়ের সাথে সব খেলার সম্মিলিত সেরা খেলোয়াড়কেও দেয়া হয় এই পুরস্কার।

এ বছরের ভোটে সর্বপ্রথম দুইটি নামই দুই ফুটবলারের। ৮০৮ পয়েন্ট নিয়ে ধরাছোঁয়ার বাইরে সবার উপরের নামটি আর্জেন্টাইন ফুটবল জাদুকর বিশ্বকাপ জয়ী লিওনেল মেসির। ৩৮১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন মেসির পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। দুইটি গ্র্যান্ডস্ল্যাম জয় করা টেনিস তারকা রাফায়েল নাদাল ২৮৫ পয়েন্ট নিয়ে আছেন তিন নম্বরে।

ফুটবলারদের বিচার করার সময় বিশেষভাবে কঠোর হওয়ার জন্য খ্যাতি রয়েছে লে’কিপের। প্রতিটি বড় ইউরোপীয় বা আন্তর্জাতিক ম্যাচের পরে তাদের কুখ্যাত রেটিং সিস্টেমের ফলে বিশ্বকাপ ফাইনালের পরে অলিভিয়ের জিরু এবং উসমান ডেম্বেলে কোনো রেটিং পাননি। ফুটবলার হিসেবে এই পুরস্কার সর্বশেষ জেতা ব্যক্তিও ছিলেন ফুটবল গ্রেট লিওনেল মেসি। ২০১১ সালে বার্সেলোনার ট্রেবল জয়ী মৌসুমের পরে তিনি এই পুরস্কার জয় করেন। আর এবার একমাত্র ফুটবলার হিসেবে ‘চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস’ পুরস্কার দু’বার জিতে নিলেন সর্বকালের অন্যতম সেরা এই খেলোয়াড়।

এর মাধ্যমে মেসি যুক্ত হলেন ছোট্ট এক তালিকায়। দিয়েগো ম্যারাডোনা (১৯৮৬), পাওলো রসি (১৯৮২), রোমারিও (১৯৯৪) এবং জিনেদিন জিদান (১৯৯৮) নিজ দেশকে বিশ্বকাপ জিতিয়ে হয়েছিলেন সব খেলার সেরা অ্যাথলেট।

আরও পড়ুন: ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন বিতর্কিত রেফারি লাহোজ!

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply