চোখ রাঙাচ্ছে শীতের তীব্রতা, ঢাকায় আজ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা

|

শীতের তীব্রতায় কাঁপছে গোটাদেশ। দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় এ অবস্থা। ঢাকায় শৈত্যপ্রবাহ না থাকলেও শীতের তীব্রতা বেড়েছে। ঢাকায় আজ শনিবার (৭ জানুয়ারি) মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে, যা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাতে তাপমাত্রা আরও কমতে পারে।

ঢাকায় দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে। এর আগে, গেলো বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সারাদিন রাজধানীর আকাশে দেখা মিলেনি সূর্যের। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়, যা ৮ দশমিক ৪।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আরও কয়েক দিন থাকতে পারে শীতের এই তীব্রতা।

উল্লেখ্য, নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে। এছাড়া, দেশের সব অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। আর সর্বোচ্চ তাপমাত্রাও কমেছে অনেক। সবচেয়ে কম সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুমিল্লায় ১৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, রাজধানীতে শীতের তীব্রতা বাড়ায় সবচেয়ে বেশি ভোগান্তিতে হতদরিদ্র আর ছিন্নমূল মানুষ। গরম কাপড়ের অভাবে কষ্টে দিন কাটছে তাদের। ঘুমহীন রাতে ঘরবাড়িহীন মানুষের অপেক্ষা একটি কম্বলের। অনেক ব্যক্তি বা সংগঠনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করলেও তা পর্যাপ্ত নয়। হুড়োহুড়িতে বঞ্চিত হন নারী ও বৃদ্ধরা।

ঢাকায় অনেককে বসে বসে রাত কাটাতেও দেখা যায়। কেউ আগুন জ্বালিয়ে খুঁজছেন উষ্ণতার ছোঁয়া।

মাঝেমধ্যে কিছুটা কমলেও পুরো জানুয়ারি মাসজুড়েই এমন শীত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply