লিওনেল স্কালোনিকে স্প্যানিশ ক্লাব মায়োর্কার রাজসিক সংবর্ধনা

|

ছবি: সংগৃহীত

২০১৮ বিশ্বকাপে ভরাডুবির পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে হোর্হে সাম্পাওলির স্থলাভিষিক্ত হন লিওনেল স্কালোনি। এবার কাতারে ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ-খরা কেটেছে। বিগত ১৮ মাসের মধ্যে কোপা আমেরিকা, ফিনালিসিমা এবং বিশ্বকাপ শিরোপা জিতে স্কালোনি বনে যান আর্জেন্টাইনদের স্বপ্নের সারথি। তাই তো বিশ্বকাপজয়ী বীরকে রাজসিক সংবর্ধনা দিয়েছে স্প্যানিশ ক্লাব মায়োর্কা।

আর্জেন্টিনা ফুটবলের ইতিহাসে স্কালোনি হয়ে গেছেন সিজার লুইস মেনোত্তি আর কার্লোস বিলার্দোর পর তৃতীয় বিশ্বকাপজয়ী কোচ। মারিও জাগালো আর কার্লোস আলবার্তো পাহেইরার পর তিনি লাতিন আমেরিকার তৃতীয় কোচ, যিনি কোপা আমেরিকার সঙ্গে জিতেছেন বিশ্বকাপও। তবেঁ, স্কালোনি তাদের থেকেও অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন কেননা, স্কালোনির ঝুলিতে একটি ফিনালিসিমার ট্রফিও রয়েছে।

ছবি: সংগৃহীত

আর্জেন্টিনাকে ৩৬ বছরের অবসান ঘটিয়ে সাফল্য এনে দেওয়ার পর স্কালোনি ফিরে যান তার জন্মস্থান পুহাতোয়। সেখানে কিছুদিন ছুটি কাটিয়ে গেছেন স্পেনের মায়োর্কাতে। পরিবার নিয়ে স্কালোনি মায়োর্কাতেই থাকেন। এক মৌসুম এ শহরের ক্লাব মায়োর্কার হয়ে খেলেছেনও। সেটাও ইতালিয়ান ক্লাব লাৎসিও থেকে ধারের চুক্তিতে। তবে মায়োর্কা এখন ৪৪ বছর বয়সী কোচকে নিজেদের ঘরের ছেলে দাবি করে।

ছবি: সংগৃহীত

যেখানে আর্জেন্টাইন প্লেয়াররা যার যার ক্লাব ও ফ্যানবেইজদের থেকে বিশ্বকাপ জয়ের জন্য অভ্যর্থনা পাচ্ছেন সেখানে মাস্টারমাইন্ড লিওনেল স্কালোনি বাদ থাকবে কেনো! স্প্যানিশ লা লিগায় রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে মাঠে নামে মায়োর্কা। ম্যাচ শুরুর আগে লিওনেল স্কালোনিকে উষ্ণ অভ্যর্থনা জানায় মায়োর্কা ক্লাব কর্তৃপক্ষ। প্রথমে ৪৪ বছর বয়সী কোচের নাম লেখা জার্সি ফ্রেমে বাঁধাই করে উপহার দেয়া হয়। ম্যাচ শুরুর আগে কিক অফের সুযোগও করে দেন স্কালোনিকে। আর্জেন্টিনার বিশ্ব জয়ী কোচ বল পায়ে শট করার পরেই ম্যাচ শুরু হয়।

আলবিসেলেস্তেদের শেষ ৪৩ ম্যাচের মধ্যে মাত্র এক ম্যাচে হারা দলটার সাফল্যের নেপথ্যের নায়ক সে লিওনেল স্কালোনিই। তাই তো, মাস্টারমাইন্ড বিশ্বকাপ জয়ী কোচ লিওনেল স্কালোনিকে এভাবেই সংবর্ধনা দিয়েছে তার পুরনো ক্লাব মায়োর্কা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply