দ্রুতগতিতে এগিয়ে চলছে বঙ্গবন্ধু রেলসেতুর কাজ

|

এগিয়ে চলেছে যমুনা রেলসেতুর কাজ।

যমুনা নদীতে বঙ্গবন্ধু রেলসেতুর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। এখন পর্যন্ত অগ্রগতি হয়েছে ৫৩ ভাগ। শেষ হয়েছে কয়েকটি পিলারের কাজ; বসেছে ১০টি স্প্যানও। ২০২৪ সালের মধ্যেই দেশের মেগা এ প্রকল্পের কাজে ইতি টানার আশা কর্তৃপক্ষের।

বঙ্গবন্ধু সেতুর তিনশো মিটার দূরের উজান থেকে দৃশ্যমান হয়ে উঠেছে, দেশের আরেক মেগা প্রকল্প। দ্রুতগতিতে এগিয়ে চলছে, বঙ্গবন্ধু রেলসেতুর কাজ। যমুনার বুকে দেশি-বিদেশি প্রকৌশলী আর শ্রমিকদের কর্মযজ্ঞ চলছে এখন দিনরাত। এরইমধ্যে ৩৫ থেকে ৫০ নম্বর পিলারের কাজ শেষ হয়েছে। বসানো হয়েছে ১০ টি স্প্যানও। মোট পিয়ার বসবে ৫০টি।

রেলসেতুতে কর্মরত শ্রমিকরা বলছেন, লাইন এবং লেবেলটাকে আমাদের ডিজাইনের ওপরে নিয়ে এসে চেক করে কোম্পানিকে বুঝিয়ে দিতে হবে। আমরা খুবই আনন্দিত যে আমরা যেভাবে আগাচ্ছি ইনশাআল্লাহ আমরা নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ করতে পারবো।

রেলসেতুর দৈর্ঘ্য চার দশমিক আট কিলোমিটার। থাকবে ডুয়েল গেজ ডাবল ট্র্যাক। প্রতিদিন চলতে পারবে অন্তত ৮৮ টি ট্রেন। তবে, মানতে হবে গতিবিধি। ২০২৪ সালের মধ্যে প্রকল্প শেষ করার আশা কর্তৃপক্ষের। এরইমধ্যে ৫৩ ভাগ কাজ শেষ-ও হয়েছে।

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু রেলসেতুর প্রকল্প পরিচালক মাসুদুর রহমান বলেন, আমাদের যে ৬ অ্যামেন্ডমেন্টের কাজ তার মধ্যে মাটির যেসব কাজ সেগুলো অলরেডি কমপ্লিট হয়েছে। এর উপরে যে সাবগ্রেড ও সাবব্যালাস্টের যেসব কাজ সেগুলোও শুরু করেছি আমরা।

প্রসঙ্গত, ২০২০ সালে ২৯ নভেম্বর মেগা এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬ হাজার ৭৯০ কোটি টাকা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply