সৌদি আরবে উটের হোটেল

|

ছবি : সংগৃহীত

আরব সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ উট। বৈচিত্র্যময় এই প্রাণী নিয়ে আরবদের কীর্তির কোনো শেষ নেই। এবার রিয়াদে মরুভূমিতে উটের জন্য খোলা হলো বিশেষ হোটেল। এতে উটের থাকা-খাওয়ার সুবন্দোবস্তের পাশাপাশি রয়েছে চিকিৎসাসহ নানা যত্ন নেয়ারও সুযোগ। খবর ইনসাইড এডিশনের।

উদ্যোক্তারা জানান, বেদুঈনদের পাশাপাশি অনেক উটের মালিকই ব্যবসার কাজে সফর করেন দীর্ঘ মরুপথ। এ সময় বিশ্রামের প্রয়োজন হয় উটেরও। তাদের সহায়তা করতেই খোলা হয়েছে এই উটের হোটেল। ৪৮০ কক্ষের এ হোটেলে ৪০০ রিয়াল বা ১০৭ ডলারে মিলবে উটের থাকা খাওয়ার সুযোগ।

রিয়াদে উটের হোটেলের প্রধান আয়াধ আল হাজাবানি বলেন, এখানে ডাবল এবং সিঙ্গেল দুই ধরনের কক্ষই রয়েছে। দুধ, সবজির মতো খাবারও রয়েছে উটের জন্য। সহযোগে ব্যবসায়ীরা যখন কাজে ব্যস্ত থাকেন তখন তাদের উটের যত্নের কোনো কমতি যেন না হয় সেটাই আমরা নিশ্চিত করতে চাই।

হোটেলে থাকা উটের জন্য রয়েছে বিশেষ চিকিৎসক। তাদের যত্ন আত্তির যেন কমতি না হয় সেজন্য রয়েছে আলাদা কর্মীও। এসব সুবিধা পেয়ে খুশি উটের মালিকরাও।

উটের মালিক নায়েফ আল দাওয়াসরি বলেন, এখানে শুধু উটের থাকার ব্যবস্থাই নয় বরং এখানে উটের শুশ্রূষার জন্য চিকিৎসক আছেন। আলাদা কর্মী আছে যারা উটকে পরিষ্কার করেন। এদের জন্য পুষ্টিকর খাবারের ব্যবস্থা রয়েছে। এখানকার নিরাপত্তাও খুব ভালো। এত সুযোগ থাকলে আমি শুধু চারশো কেন হাজার রিয়াল দিতেও রাজি আছি।

উল্লেখ্য, একই সময়ে দেশটির রাজধানী রিয়াদে চলছে মাসব্যাপী উটের প্রদর্শনী। যাতে অংশ নিয়েছে ৪০ হাজার উট।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply