দ্বিগুণের বেশি বেড়েছে নিবন্ধন ফি, কমেছে জমির হাতবদল

|

মেহেরপুর প্রতিনিধি:

চলতি বছর থেকেই বেড়েছে জমি নিবন্ধন খরচ। আগের চেয়ে দ্বিগুণ বাড়ানো হয়েছে রেজিস্ট্রশন ফি। হঠাৎ করে খরচ বাড়ানোয় বিপাকে পড়েছে জমি কেনাবেচা করতে আসা মানুষ। অনেকে দলিল রেজিস্ট্রি না করেই ফিরে যাচ্ছেন। এ অবস্থায় ফি কমানোর দাবি জানিয়েছে মেহেরপুর দলিল লেখক সমিতি।

মূলত বছরের প্রথম দিন থেকে সারাদেশে জমি নিবন্ধনের নতুন মূল্য তালিকা নির্ধারণ করা হয়েছে। গতবছর পৌর এলাকায় জমির মৌজা রেট ছিল ১ লাখ ১৪ হাজার ৬০৬ টাকা। যা বর্তমানে ২ লাখ ৪৪ হাজার টাকায় দাঁড়িয়েছে। অর্থাৎ জমির গ্রাহককে রেজিস্ট্রি করতে হলে গুনতে হবে দ্বিগুণের বেশি। প্রতিদিনই জমি রেজিস্ট্রি করতে এসে দাম শুনে হতবাক হচ্ছেন মেহেরপুরের মানুষ, ক্ষোভের কথাও জানাচ্ছেন তারা।

নিবন্ধনের খরচ বাড়ায় অনেকেই জমি রেজিস্ট্রি না করেই ফিরে যাচ্ছে। বর্ধিত ফি কমানোর দাবিতে এরইমধ্যে এক সপ্তাহ কর্মবিরতি পালন করেছে দলিল লেখক সমিতি। মেহেরপুর দলিল লেখক সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, মানুষের এ চরম ভোগান্তির প্রতিবাদেই আমরা কার্যক্রম বন্ধ রেখেছি। আমরা অ্যাপ্লাইও করেছি। তবে সেক্ষেত্রে নিবন্ধন খরচ খুবই কম পরিমাণে হ্রাস পাবে, যাতে আমরা উপকৃত হবো না।

এদিকে, নিয়ম মেনেই জমি নিবন্ধন ফি বাড়ানো হয়েছে বলে দাবি মেহেরপুর সদর সাব রেজিস্ট্রার মনিরুজ্জামান। তবে এ নিয়ে আপত্তি জানালে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তার যৌক্তিকতা বিবেচনা করে দেখবে বলে জানান তিনি।

দীর্ঘ ৬ বছর পর বাড়ানো হলো জমি রেজিস্ট্রি খরচ। তবে একবারেই দ্বিগুণের বেশি বাড়ানোয় বিপাকে পড়েছেন ক্রেতা-বিক্রেতা। এতে আগের চেয়ে কমেছে জমির হাতবদল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply