এমপি গোলাপের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে কিছু করার নেই ইসির: কমিশনার আলমগীর

|

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় মাদারীপুর-৩ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য (এমপি) আবদুস সোবাহান মিয়ার (গোলাপ) বিরুদ্ধে ভুল তথ্য দেয়ার যে অভিযোগ উঠেছে, তা নিয়ে ব্যবস্থা নেয়ার এখতিয়ার নির্বাচন কমিশনের (ইসি) হাতে নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। আরও বলেন, আবদুস সোবহান মিয়ার বিরুদ্ধে যদি দুর্নীতির কিছু থাকে তাহলে দুর্নীতি দমন কমিশন (দুদক) দেখবে। হলফনামায় যদি ভুল তথ্য দিয়ে আবদুস সোবহান মিয়া নির্বাচিত হয়ে থাকেন সেজন্য নির্বাচন কমিশন কোনো শাস্তির ব্যবস্থা নিতে পারবে না।

সম্প্রতি অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি) তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করে, আবদুস সোবহান মিয়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৪০ লাখ ডলার ব্যয়ে একাধিক বাড়ি কিনেছেন। এ সংক্রান্ত কোনো তথ্য তিনি নির্বাচনী হলফনামায় উল্লেখ করেননি।

হলফনামার সত্য-অসত্য তথ্যের ভিত্তিতে ইসির কোনো কিছু করার আইনি ভিত্তি নেই বলে এ সময় উল্লেখ করেন এই নির্বাচন কমিশনার। বলেন, হলফনামা যেটা দেবে সেটা এক ধরনের জাতিকে তথ্য জানানোর দায়িত্ব।

দ্বৈত নাগরিকের বিষয়ে মো. আলমগীর বলেন, দুই দেশের নাগরিকরা জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না। তাদের বাংলাদেশের নাগরিকত্ব দেখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা দেখবে। তারা আমাদের বললে আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব।

ওসিসিআরপি এর প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশের পাশাপাশি আবদুস সোবহান মিয়ার যুক্তরাষ্ট্রেরও নাগরিকত্ব ছিল। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব বাতিলের জন্য আবেদন করেন বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়। তবে প্রতিবেদনটিতে এ বিষয়ে আবদুস সোবহান গোলাপের কোনো বক্তব্য ব্যবহার করা হয়নি।

মো. আবদুস সোবহান গোলাপ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে মাদারীপুর-৩ আসন থেকে জাতীয় নির্বাচিত হন। গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে দলের কেন্দ্রীয় কমিটিতে তিনি প্রচার ও প্রকাশনা সম্পাদকের পদ পান। তিনি দলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদকও ছিলেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply