ভারতের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান চায় পাকিস্তান: শাহবাজ

|

আল অ্যারাবিয়ার সাক্ষাৎকারে শাহবাজ শরীফ।

পাকিস্তান প্রতিবেশিদের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান চায়-বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। দিল্লির সাথে আলোচনার পথ খুলতে আরব আমিরাতের সাহায্যও চেয়েছেন তিনি। খবর আল অ্যারাবিয়ার।

সোমবার (১৬ জানুয়ারি) আল অ্যারাবিয়া টিভিতে প্রচারিত এক সাক্ষাৎকারে এসব কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এ সময়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংঘাতের বদলে অর্থবহ বৈঠকের আহ্বানও জানান তিনি।

গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত সফর করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। গুঞ্জন শোনা যাচ্ছিলো, ভারতের সাথে আলোচনায় মধ্যস্থতা করতে আমিরাতের দ্বারস্থ হয়েছেন তিনি। সোমবার আল অ্যরাবিয়া টিভিতে প্রচারিত সাক্ষাৎকারে শাহবাজ নিজেও নিশ্চিত করেছেন সে কথা।

সাক্ষাৎকারে শাহবাজ শরীফ বলেন, সংযুক্ত আরব আমিরাত পাকিস্তানের ভ্রাতৃসম দেশ। ভারতের সাথেও তাদের সম্পর্ক ভালো। তাই, দুই দেশকে এক টেবিলে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন মোহাম্মদ বিন জায়েদ। কথা দিচ্ছি, গুরুত্বের সাথে আলোচনা করবো।

সাক্ষাৎকারে ভারতের সাথে সুসম্পর্ক রাখার ইচ্ছা প্রকাশ করে কোনো রকমের রাখঢাক ছাড়াই শাহবাজ বলেন, যুদ্ধ-সংঘাতে সময় ও সম্পদ নষ্ট না করে শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষে আমার সরকার। এ সময় কাশ্মিরসহ বিবদমান সমস্ত ইস্যু সমাধানে নরেন্দ্র মোদিকে আলোচনায় বসার আহ্বানও জানান তিনি।

সাক্ষাৎকারে শাহবাজ শরীফ আরও বলেন, এ পর্যন্ত ভারতের সাথে পাকিস্তানের তিনটি যুদ্ধ হয়েছে। আর সেগুলো দুর্দশা, দারিদ্র্য ও বেকারত্ব তৈরি করেছে। ভারত আমাদের প্রতিবেশী। নিজেরা পছন্দ করে নির্ধারণ না করলেও আমাদেকে পাশাপাশিই থাকতে হবে। আর শান্তিপূর্ণভাবে থাকাটা নিজেদের ওপরই নির্ভর করে। আমি মনে করি মূল সমস্যাগুলো সমাধানে আমরা সক্ষম।

প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরেই বন্ধ আছে দুই পারমাণবিক শক্তিধর প্রতিবেশীর শীর্ষ পর্যায়ের বৈঠক। সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্ততায় সে অচলায়ন ভাঙে কি না সেটিই এখন দেখার অপেক্ষা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply