কিয়েভের সম্মানসূচক নাগরিকত্ব পেলেন বরিস জনসন

|

রুশ-ইউক্রেন যুদ্ধে শুরু থেকেই ইউক্রেনের প্রতি শক্ত সমর্থন জানিয়ে আসছে যুক্তরাজ্য। এবার সেই সমর্থনের প্রতি শ্রদ্ধা জানাতে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনকে সম্মানসূচক নাগরিকত্ব দিয়েছে কিয়েভ। খবর ইউরো নিউজের।

বুধবার (১৮ জানুয়ারি) ইউক্রেনিয়ান হাউজে আনুষ্ঠানিকভাবে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বরিস জনসনকে এ সম্মান সূচক নাগরিকত্ব প্রদান করেন। ভিটালি ক্লিটসকো বলেন, বরিস জনসন হলেন ইউক্রেনের পরম বন্ধু। তিনি প্রধানমন্ত্রী থাকাকালীন ইউক্রেনকে যথাসম্ভব সাহায্য করেছেন। রাশিয়ার সাথে আমাদের লড়াইয়ের কঠিন সময়ের মধ্যেও তিনি একাধিকবার ইউক্রেন সফর করেছেন। তাই কিয়েভের পক্ষ থেকে তাকে এ সম্মাননা দিতে পেরে আমরা গর্বিত।

মূলত, গত বছর ইউক্রেনে রুশ সেনাদের আক্রমণের পর বরিস জনসন ইউক্রেনের সমর্থনে সোচ্চার ছিলেন। তিনিই প্রথম ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির সাথে একাত্মতা প্রকাশ করেন এবং যুদ্ধে সব ধরনের সহায়তার আশ্বাস দেন। ক্ষমতায় থাকাকালে বরিস জনসন কিয়েভে ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধবিমান সরবরাহ করেন।

তবে তিনি ক্ষমতায় না থাকলেও ইউক্রেনের প্রতি যুক্তরাজ্যের সমর্থন এখনো বজায় আছে। ইউক্রেন এ যুদ্ধে জেতার আগ পর্যন্ত যুক্তরাজ্য সব ধরনের সহায়তা দিয়ে যাবে বলে জানিয়েছেন ব্রিটেনের পররাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি। মঙ্গলবার (১৭ জানুয়ারি) ওয়াশিংটন সফরকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর এএফপির।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনকে চ্যালেঞ্জার টু ট্যাঙ্ক দেয়ার ঘোষণা দিলে মস্কো এর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। তারই জবাবে এমনটা জানালেন এই কূটনীতিক এমনটা ধারণা করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply