ইজতেমায় ট্যুরিস্ট পুলিশের দেশীয় পর্যটনের প্রচারণা

|

বিশ্ব ইজতেমায় পুলিশের আইজির নির্দেশে এই প্রথম বারের মতো পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত বিদেশিদের নিরাপত্তায় নিয়োজিত ছিল ট্যুরিস্ট পুলিশ। নিরাপত্তার পাশাপাশি বিদেশি মেহমানদের কাছে দেশীয় পর্যটনের প্রচারণাও চালাচ্ছে সংস্থাটি।

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজি হাবিবুর রহমান জানান, ইজতেমায় বাংলাদেশের রিলিজিয়াস ট্যুরিজমকে প্রচার করার জন্য সার্বিক সহযোগিতা করেছে ট্যুরিস্ট পুলিশ। এছাড়াও পুলিশের অন্যান্য ইউনিটের সঙ্গে সমন্বয় করে বিদেশি মুসল্লিদের সার্বিক নিরাপত্তা ও বিভিন্ন তথ্য দিয়ে সেবা দিয়েছে সংস্থাটি।

তিনি জানান, ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৬৮টি দেশের প্রায় ৫ হাজার ৫২৬ জন বিদেশি মেহমান অংশ নিয়েছেন। দ্বিতীয় পর্বে ৬৪টি দেশের ৮ হাজার ৬০০ জন বিদেশি অংশ নেন। তাদের সার্বিক নিরাপত্তা বিষয়ক বিভিন্ন চাহিদার সমন্বয় করেছে ট্যুরিস্ট পুলিশ।

তিনি আরও জানান, বিদেশি মেহমানদের পাসপোর্ট হারানো, মোবাইল হারানো, মোবাইল সিম কার্ড প্রাপ্তি এবং চিকিৎসা সেবায় সহায়তা করেছে ট্যুরিস্ট পুলিশ। বিদেশি মেহমানরা ইজতেমা শেষে বাংলাদেশের কোথাও চিল্লায় যেতে চাইলে বা বাংলাদেশের কোনো ধর্মীয় ঐতিহাসিক স্থান ভ্রমণ করতে চাইলে সেখানে ট্যুরিস্ট পুলিশ প্রয়োজনীয় ক্ষেত্রে জেলা পুলিশের সঙ্গে সমন্বয় করে তাদের নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানান অতিরিক্ত আইজি হাবিবুর রহমান। স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যেতে বিভিন্ন রকমের ট্যুরিজমকে প্রমোট করার জন্য ট্যুরিস্ট পুলিশ কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply