মারা গেছেন পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফ

|

মারা গেছেন পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফ। রোববার (৫ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। খবর রয়টার্সের।

জানা গেছে, দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৭৯ বছর বয়সী এ নেতা। অ্যামাইলয়েডোসিস নামের এক জটিল রোগে ভুগছিলেন তিনি। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন সাবেক এই সেনাশাসক।

১৯৪৩ সালের ১১ আগস্ট অবিভক্ত ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন পারভেজ মোশাররফ। ১৯৬১ সালে তিনি যোগ দেন সেনাবাহিনীতে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতিপক্ষ পাকিস্তান সেনাবাহিনীর হয়ে যুদ্ধ করেছিলেন মোশাররফ। সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ১৯৯৯ সালে পাকিস্তানের ক্ষমতায় বসেন মোশাররফ। টানা নয় বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর রাজনৈতিক দলগুলোর গণবিক্ষোভের মুখে ২০০৮ সালে পদত্যাগ করেন তিনি। এর ছয় মাস পর করেন দেশত্যাগ।

এরপর ২০১৩ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেশে ফিরেন পারভেজ মোশাররফ। কিন্তু দেশে ফিরেই গ্রেফতার হন তিনি। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মৃত্যুদণ্ডে দণ্ডিত হন সাবেক এই প্রেসিডেন্ট। এক মাসেরও কম সময়ে এই রায় পাল্টে যায়। ২০১৬ সালে চিকিৎসার উদ্দেশে দুবাই যান পারভেজ মোশাররফ। সেখানেই কাটান নির্বাসিত জীবনের বাকি সময়।

বেশ কয়েকটি আততায়ী হামলা থেকে বেঁচেছেন পারভেজ মোশাররফ। পশ্চিমা শক্তি ও নিজ দেশের সশস্ত্র ইসলামিক গোষ্ঠী- দুয়েরই মাঝে পড়েছেন একাধিক সময়। পাকিস্তানের অভ্যন্তরীণ আপত্তির মুখেও যুক্তরাষ্ট্র ঘোষিত ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ সমর্থন দিয়েছিলেন মোশাররফ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply