তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: মৃতের সংখ্যা ছাড়ালো ১৫ হাজার

|

তুরস্ক-সিরিয়া সীমান্তে বেড়েই চলেছে লাশের সারি। ভূমিকম্পে দুই দেশে মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। সময়ের সাথে সাথে ক্ষীণ হয়ে আসছে আটকে পড়াদের জীবিত উদ্ধারের সম্ভাবনা। এর আগে হতাহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ভূমিকম্পে কেবল তুরস্কেই ১২ হাজারের বেশি মরদেহ উদ্ধার হয়েছে। আহত হয়েছেন আরও প্রায় ৫৩ হাজার। আর সিরিয়ায় ৩ হাজার মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। হাজার-হাজার বিধ্বস্ত ভবনের নিচে এখনো চাপা পড়ে আছে বহু মানুষ।

এদিকে, বিভিন্ন দেশ থেকে যোগ দিয়েছেন উদ্ধারকারীরা। তবে তিনদিন পেড়িয়ে যাওয়ার পরও অনেক এলাকায় বিশেষজ্ঞ টিম পাঠানো সম্ভব হয়নি। স্বেচ্ছাসেবী ও স্থানীয়রাই খোঁড়াখুঁড়ির চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

উল্লেখ্য, গত সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। এর পর থেকে দফায় দফায় আরও কয়েকটি ভূমিকম্প হয়েছে। এতে দুই দেশে ধসে পড়েছে হাজার হাজার ভবন। এসব ভবনের নিচে আটকা পড়েছেন বহু মানুষ। তাদের উদ্ধারে চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকারী ও সাধারণ মানুষ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply