লন্ডনের ‘বাংলা টাউন’ সফরে রাজা চার্লস

|

হেফাজুল করিম রকিব:

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলা গিয়েছিলেন ব্রিটেনে বাঙালি কমিউনিটির প্রাণকেন্দ্র ‘বাংলা টাউনে’। বৈচিত্র্যপূর্ণ যুক্তরাজ্যের প্রতি রাজা চার্লসের আন্তরিক অঙ্গীকারের কথা সকলের জানা। বুধবার (৮ ফেব্রুয়ারি) বাংলা টাউন সফরের মধ্য দিয়ে রাজার সেই অঙ্গীকার আবারও প্রতিফলিত হলো।

সফরসূচি অনুযায়ী বেলা ১১টায় ব্রিক লেনের শহীদ আলতাব আলী পার্কে পৌঁছান রাজা চার্লস। রাজা ও কুইন কনসর্টকে এক নজর দেখতে সেখানে ছিল উৎসুক জনতার ভিড়। তাদের স্বাগত জানান টাওয়ার হ্যামলেটসের স্পিকার শাফি আহমদ এবং নির্বাহী মেয়রের প্রতিনিধি মেয়র মাইয়ুম তালুকদার। ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরাও। পরে বর্ণবাদী হামলায় নিহত আলতাব আলীর স্মরণে শহীদ মিনারের একাংশে এলম ট্রি চারা রোপণ করেন ব্রিটিশ রাজা।

এ কর্মসূচির পর রাজদম্পতি যান ব্রিক লেন বাংলা টাউন গেটে। সেখানে তাদের অভ্যর্থনা জানান বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। সেখানে বাঙালিদের উপস্থিতিতে ছিল না তিল ধারণের ঠাঁই। সেখান থেকে রাজদম্পতি হেঁটে এগিয়ে যান ঐতিহ্যবাহী ‘গ্রাম বাংলা’ রেস্টুরেন্টের দিকে। হাত নেড়ে, কখনো করমর্দনে বা হাসিমুখে শুভেচ্ছা বিনিময় করেন রাজা ও কুইন কনসর্ট। তাদের আপ্যায়ন করা হয় বাঙালি খাবারে।

রাজা বিবিপিআই জামদানি নেটওয়ার্কের নারী উদ্যোক্তাদের সাথে পরিচিত হন। কুইন কনসর্ট ক্যামিলাকে উপহার হিসেবে দেয়া হয় জামদানি শাড়ি। এরপর অতিথিরা হেঁটে যান ঐতিহাসিক ব্রিক লেন জামে মসজিদে। রাজা ও কুইন কনসর্টকে মসজিদে স্বাগত জানান মসজিদের ট্রাস্টিবৃন্দ। তারা অতিথিদের কাছে মসজিদ ভবনের তিনশো বছরের পুরনো ইতিহাস তুলে ধরেন।

আয়োজক কাউন্সিলার আবদাল উল্লাহ বলেন, এ আয়োজনের মধ্যদিয়ে ব্রিটিশ বাঙালি কমিউনিটির সবার সাথে দেখা হলো। রাজা-রানী এখানে এসে খুব খুশি হয়েছেন, আনন্দ করেছেন। আমাদের হাইকমিশনার যখন বলেন ‘ইনশাআল্লাহ’ তখন তিনিও বলেন ‘ইনশাআল্লাহ আমি ভবিষ্যতে বাংলাদেশে যাব।

ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, রাজা হওয়ার আগেই তিনি ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটির প্রতি যে ভালোবাসা দেখিয়েছেন, আন্তরিকতা দেখিয়েছেন তা দারুণ ছিল।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply