বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজ নিয়ে বিপদে মাইকেল ভন

|

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। ছবি : সংগৃহীত

বাংলাদেশে ইংল্যান্ড সিরিজের তারিখ বিপদে ফেলেছে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনকে। ইয়র্কশায়ার বর্ণবাদ কেলেঙ্কারিতে ভনের বিরুদ্ধে ইসিবির শক্ত সাক্ষী ইংলিশ লেগস্পিনার আদিল রশিদ। কিন্তু শুনানির সময় বাংলাদেশ সফরে থাকবেন আদিল। যার ফলে বিপাকে পড়া ভন নিজ খরচে হলেও শুনানির জন্য বাংলাদেশ থেকে ইংল্যান্ডে নিয়ে যেতে চান এ লেগ স্পিনারকে।

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে হওয়া ইয়র্শায়ার বর্ণবাদ কেলেঙ্কারিতে এসেছে নতুন মোড়। ইংল্যান্ড লেগস্পিনার আদিল রশিদ হয়ে উঠেছেন অভিযুক্ত মাইকেল ভনের বিরুদ্ধে প্রত্যক্ষদর্শী সাক্ষী।

জানা গেছে, ঘটনাটি ২০০৯ সালের। অ্যাশেজ জয়ী অধিনায়ক মাইকেল ভন বর্ণবাদমূলক কথা বলেছেন, এমন অভিযোগ করা হয় তার বিরুদ্ধে। ইয়র্কশায়ারে এশিয়ান খেলোয়াড়দের একটি গ্রুপকে দেখে ভন বলেছেন, ‘তোমরা সবাই অনেক বেশী’। পরবর্তীতে বর্ণবাদী আচরণের শিকার হওয়া আজিম রাফিক ইসিবির কাছে অভিযোগ করলে উঠে আসে এ সকল ঘটনা। ভনের এ মন্তব্য করার সময় সেখানে উপস্থিত ছিলেন আদিল রশিদ। সে কারণে এই লেগি হয়ে উঠেছেন গুরুত্বপূর্ণ সাক্ষী। মার্চের ১ থেকে ৮ তারিখ অনুষ্ঠিত হবে ভনের বর্ণবাদ মামলার শুনানি।

কিন্তু শুনানির তারিখ ঘোষণার পর দেখা দিয়েছে এক নতুন সমস্যা। মার্চের ১ থেকে ১৪ তারিখ বাংলাদেশ সফর করবে থ্রি লায়ন্সরা। টাইগারদের বিপক্ষে এ সিরিজের দুই ফরম্যাটের দলেই আছেন আদিল রশিদ। স্বাভাবিকভাবে শুনানিতে উপস্থিত থাকতে পারবেন না রশিদ। কিন্তু ভনের আইনজীবী শুনানিতে জেরা করতে চান আদিল রশিদকে। আর তাতেই ঘটেছে বিপত্তি। অনুমতি পেলে আদিলের বাংলাদেশ থেকে ইংল্যান্ড আসার সকল ব্যয় বহন করতে রাজি মাইকেল ভন।

বিকল্প ভাবনাও আছে। সিরিজের কথা মাথায় রেখে অনুমতি পেলে শুনানির আগেই আদিল রশিদকে জেরা করতে চায় ভনের আইনজীবীরা। ফলে ইসিবির দেয়া সীমাবদ্ধতার মধ্যে থেকে রশিদকে জিজ্ঞাসাবাদ করা যাবে। সেই সাথে রশিদের ভার্চুয়াল সেশন কোর্টের সাথে যুক্ত থাকার অনুমতিও চেয়েছে ভনের আইনজীবীরা। তবে বাংলাদেশে থেকে নিরাপত্তা ছাড়পত্র ও আইটি ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত অনুমতি দিতে চাইছে না ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply