তুরস্ক-সিরিয়ায় ৮৫ মিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

|

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়াকে ৮৫ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পক্ষ থেকে শিগগিরই এসব সহায়তা বিধ্বস্ত অঞ্চলগুলোতে পাঠানো হবে বলে জানানো হয়েছে। খবর বিবিসির।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দেশটির আন্তর্জাতিক সহায়তা সংস্থা ইউএসএআইডি এ ঘোষণা করে। সংস্থার পরিচালক সামান্থা পাওয়ার এক বিবৃতিতে জানান, খাদ্য, পানি, স্বাস্থ্যসেবা ও বৈরি আবহাওয়ায় আশ্রয়স্থল সরবরাহ করা হবে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে। পাশাপাশি ভুক্তভোগীদের সুস্থ ও নিরাপদ রাখতেও প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানো হবে।

এরই মধ্যে ভূমিকম্পে বিধ্বস্ত দেশ দুটিকে ১০ মিলিয়ন কানাডিয়ান ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে কানাডা। আরও অতিরিক্ত ১০ মিলিয়ন দেয়ার কথাও জানিয়েছে কর্তৃপক্ষ। ফ্রান্সের পক্ষ থেকেও ১৩ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার আশ্বাস দেয়া হয়েছে। জাতিসংঘ জানাচ্ছে, এরই মধ্যে তুরস্ক ও সিরিয়ায় ২৫ মিলিয়ন ডলার সহায়তা পাঠানো হয়েছে জাতিসংঘের নিজস্ব তহবিল থেকে। বিশ্বব্যাংকও ১.৭৮ বিলিয়ন ডলার দেয়ার কথা ঘোষণা করেছে। তবে বিধ্বস্ত দেশদুটির জন্য আরও অর্থের প্রয়োজন বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। তাই আগামী সপ্তাহে ফান্ড সংগ্রহের জন্য আন্তর্জাতিক পর্যায়ে একটি ডোনার কনফারেন্সের আয়োজন করেছে জাতিসংঘ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply