যুদ্ধের বর্ষপূর্তির আগেই জোরালো হামলা ইউক্রেনে, একদিনেই ছোড়া হলো ৭০ ক্ষেপণাস্ত্র

|

যুদ্ধের বর্ষপূর্তি ঘিরে আগ্রাসনের শঙ্কার মাঝেই ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ৭০ দফা মিসাইল নিক্ষেপ করেছে পুতিন বাহিনী। বিপুল পরিমাণ অস্ত্র ও সেনাঘাঁটি ধ্বংসের দাবি করছে তারা। অন্যদিকে হামলা প্রতিহতের পাল্টা দাবি করছে কিয়েভ। প্রেসিডেন্ট জেলেনস্কির ইউরোপ সফরের জেরেই রাশিয়ার এ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। খবর সিএনবিসির।

কিয়েভের পক্ষ থেকে বলা হচ্ছে, শুক্রবার সামরিক-বেসামরিক স্থাপনা টার্গেট করে ৭০টির বেশি মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। একই সাথে দখলদারদের সফলভাবে প্রতিহতেরও দাবি জানিয়েছে জেলেনস্কি প্রশাসন।

এ নিয়ে ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, শুক্রবার সারাদিনে ৭০টির বেশি মিসাইল ছুড়েছে দখলদাররা। আমাদের সেনারাও তাদের সাহসের সাথে মোকাবেলা করছে। ৬০টি ক্ষেপণাস্ত্রই ভূপাতিত করা হয়েছে। রুশ বাহিনীর এখন মূল টার্গেট বেসামরিক স্থাপনা। পুরো বিশ্বকেই সম্মিলিতভাবে এই সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

জোরালো হামলার কথা স্বীকারও করেছে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, গত ২৪ ঘণ্টায় রুশ সেনারা ইউক্রেনের ৮৯টি ইউনিটে হামলা চালিয়েছে। ক্ষেপণাস্ত্র, কামানসহ ধ্বংস করা হয়েছে বিপুল পরিমাণ অস্ত্র। এর মধ্যে দোনেৎস্কের একটি কমান্ড পোস্টও রয়েছে।

এদিকে, শুক্রবার রুশ বাহিনীর নিক্ষেপ করা মিসাইল মলদোভা ও রোমানিয়ার আকাশসীমা লঙ্ঘন করেছে। যা ন্যাটো জোটের জন্য চ্যালেঞ্জ বলে আখ্যা দেয়া হয়েছে। এ ঘটনা পশ্চিমাদের সাথে মস্কোর নতুন উত্তেজনার জন্ম দিতে পারে বলে মনে করা হচ্ছে।

ইইউ মিত্রদের একের পর এক অস্ত্র সহায়তা নিয়ে এতদিন হুঁশিয়ারি দিয়ে আসছিল রাশিয়া। এবার তার প্রতিফলন দেখাতে শুরু করেছেন প্রেসিডেন্ট পুতিন। তাই যুদ্ধের বর্ষপূর্তির আগে জেলেনস্কির ইউরোপ সফর ইউক্রেনের জন্য আরও দুঃসময় বয়ে আনলো বলে মনে করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply