বিক্রি হতে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা!

|

ছবি: সংগৃহীত

বিক্রি হতে যাচ্ছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা। বর্তমান স্বত্ত্বাধিকারী গ্লেজার পরিবারের কাছ থেকে মালিকানা নেবার দৌড়ে এগিয়ে আছে ৫টি প্রতিষ্ঠান বলছে ইংলিশ গণমাধ্যম। রেড ডেভিলদের মালিকানা পাবার লড়াইয়ে আছে ইংল্যান্ডের অন্যতম ধনী ব্যক্তি জিম র‍্যাটক্লিফ, কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টস ফার্ম, অ্যাপলের মতো প্রতিষ্ঠান। দ্যা টাইমসের খবর।

ম্যানচেস্টার ইউনাইটেড বিক্রি করা জন্য ৬ বিলিয়ন পাউন্ড দাবি করেছে গ্লেজাররা। তবে ব্রিটিশ গণমাধ্যমের দাবি, সাড়ে চার বিলিয়ন পাউন্ডের প্রস্তাব পেলেই আলোচনায় বসবে গ্লেজাররা। বিডিং করার শেষ তারিখ ১৭ ফেব্রুয়ারি। স্কাই স্পোর্টসের খবর।

রেড ডেভিলদের মালিকানা নেবার জন্য আগ্রহী ৫ জন। ফোর্বস ম্যাগাজিনের মতে, প্রায় ১৬ বিলিয়ন ইউএস ডলারের সম্পত্তির মালিক, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান ইনিয়সের চিফ এক্সিকিউটিভ অফিসার ব্রিটিশ ধনকুবের জিম র‍্যাটক্লিফ এই দৌড়ে এগিয়ে আছেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা পেতে আগ্রহী কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টস ফার্মস। এই প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ইতোমধ্যে, পিএসজির মালিকানা আছে তামিম বিন হামাদের প্রতিষ্ঠানের। উয়েফার নিয়ম বলছে, একই মালিকানার দুটি ক্লাব চ্যাম্পিয়নস লিগে অংশ নিতে পারবে না। এই জটিলতার সমাধান হলে ইউনাইটেডের জন্য সর্বোচ্চ অর্থের প্রস্তাব দেবার কথা তাদেরই।

স্পেনের অন্যতম ধনী ব্যক্তি অ্যামেচিও ওর্তেগাও আগ্রহী ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা নিতে। ৭৪.৭ বিলিয়ন ইউএস ডলার সমমূল্যের সম্পত্তির এই মালিকও বিডিংয়ে অংশ নেবেন বলে জানিয়েছে ডেইলি মেইল। অ্যামেচিও ওর্তেগা বিশ্ব নন্দিত ফ্যাশন ব্র্যান্ড জারা’র স্বত্ত্বাধিকারী।

ইংলিশ গণমাধ্যমের মতে, অ্যাপল ইনকর্পোরেটেডও পেতে চায় ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা। আইফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির এই বিডিংয়ে অংশ নেবার জোর সম্ভাবনা আছে।

এই লড়াইয়ে সবচেয়ে পিছিয়ে রয়েছে সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ডেভিড বেকহ্যাম। গণমাধ্যমের মতে, বিনিয়োগকারী পেলে নিজের সাবেক ক্লাবের মালিকানা নেবার রেসে থাকবেন সাবেক এই ইংলিশ অধিনায়কও।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply