সিরিয়া-তুরস্কের ভূমিকম্প: এক অসহায় মায়ের মোবাইল উদ্ধারে সেনা সদস্যের রুদ্ধশ্বাস অভিযান

|

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে প্রতিদিন তৈরি হচ্ছে নিত্য-নতুন গল্প। এসব গল্প নাটক সিনেমাকেও হার মানায়। ভূমিকম্পের পাঁচদিন পর হেতে প্রদেশের ৭৫ বছর বয়সী এক মায়ের সাথে সন্তানের হলো নাটকীয় যোগাযোগ। যাতে মুখ্য ভূমিকা পালন করেন এক সেনাসদস্য। আদিল নামের সেই সেনা সদস্য ঝুঁকি নিয়ে ভেঙে পড়া ভবন থেকে ওই নারীর মোবাইল ফোন উদ্ধার করে আনেন। যাতে সন্তানের সাথে যোগাযোগ করে সে বেঁচে আছে কিনা তা নিশ্চিত হওয়া যায়। খবর দ্য টেলিগ্রাফের।

ভূমিকম্পের ভয়বাহতা থেকে বেঁচে ফিরেছেন ৭৫ বছর বয়সী এই মা। নিজে বাঁচলেও আদরের সন্তান বেঁচে আছে কিনা জানেন না তিনি। যোগাযোগের একমাত্র মাধ্যম মুঠোফোনও রেখে এসেছেন বাড়িতে। ধ্বংসপ্রাপ্ত সেই বাড়ি থেকে তা আনাও সম্ভব নয়। তাই উপায় না পেয়ে তিনি সাহায্য চান সেনাবাহিনীর কাছে। তারাও একজন মায়ের অনুরোধ ফেলতে পারেননি। আর তাই, নেমে পড়েন মুঠোফোন উদ্ধারে।

মুরাথান আদিল নামের ওই সেনা সদস্য জানান, আমরা যখন ধ্বংসস্তূপ সরানোর কাজ করছি, তখন উনি আমাদের কাছে আসেন। বলেন, তার ফোন, আইডিসহ প্রয়োজনীয় অনেককিছু বাড়িতে রেখে এসেছেন। তিনি আমাদের কাছে সাহায্য চান। আমরাও তাকে সাহায্য করি।

বিপদ যখন আসে তখন চারদিক থেকেই আসে। মুঠোফোন উদ্ধার হলেও সেটি কাজ করছিল না। এ ঘটনা জানার পর এগিয়ে আসেন এক প্রতিবেশী। তার মাধ্যমেই পাঁচদিন পর সন্তানের সাথে কথা হয় মায়ের। আদরের সন্তান বেঁচে আছে, এর চেয়ে সুখের সংবাদ আর কী হতে পারে একজন মায়ের কাছে? তাই ফোনের ওপাশে ছেলের গলার আওয়াজ শুনেই আবেগ ধরে রাখতে পারেননি তিনি। সেখানেই কান্নায় ভেঙে পড়েন ৭৫ বছর বয়সী এই মা।

তিনি বলেন, মনে হচ্ছে পুরো পৃথিবীটা আমি পেয়ে গেছি। যখন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলাম, আমার ছেলে আমার দেখভাল করেছে। আমার মুখে খাবার তুলে দিয়েছে। আমার পুত্রবধু, ছেলে এবং মেয়ে সবাই আমাকে আগলে রেখেছে। তাদের জন্য আল্লাহর কাছে দোয়া করি।

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর জন্ম নিচ্ছে এমন হাজারও গল্প। কোনোটি হৃদয় ছুঁয়ে যাচ্ছে, আবার কোনটা চোখের কোণে জল আনছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply