ভিএআর’র ভুলেই কি মাশুল গুনলো আর্সেনাল?

|

ছবি: সংগৃহীত

ফুটবলকে নিখুঁত ও বিতর্কমুক্ত করতেই আনা হয়েছিল ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা, ভিএআর। তবে ফুটবলের সঙ্গে যুক্ত হওয়ার পর ভিএআর নিজেই বিতর্কমুক্ত থাকতে পারছে না। প্রায় নিয়মিতই প্রশ্ন উঠছে ভিএআরের সাহায্যে দেয়া সিদ্ধান্ত নিয়ে। সবশেষ ব্রেন্টফোর্ডের বিপক্ষে ড্র হওয়া ম্যাচে আর্সেনাল কোচ মিকেল আর্তেতা ভিএআর’র বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে তার ক্ষোভ ঝেড়েছেন। ব্রেন্টফোর্ডের হয়ে করা ইভান টনির একমাত্র গোলটি অফসাইড থাকার পরও গোল দেয়া হয়েছে বলে মন্তব্য করেন গানারদের কোচ।

ব্রেন্টফোর্ডের পক্ষে ম্যাচের ৭৪ মিনিটে সমতাসূচক গোলটি করেন ইভান টনি। ম্যাথিয়াস ইয়ানসেন ফ্রি কিক নেয়ার সময় ইথান পিংক অফসাইডে ছিলেন কিনা, তা বুঝতে বেশ কয়েক মিনিট সময় নেন ভিএআর রেফারি লি ম্যাসন। কিন্তু এরপর রানিং বলে ক্রিশ্চিয়ান নরগার্ডের বিরুদ্ধে আরও একটি অফসাইডের সম্ভাবনা খতিয়ে দেখেননি তিনি। সেখানে টানা হয়নি অফসাইড লাইন। লি ম্যাসন কেবল পরীক্ষা করেছেন কয়েক সেকেন্ড পরের গোলের মুহূর্তটা। অথচ দুই ক্ষেত্রেই দেখা গেছে, অফসাইডের সিদ্ধান্ত না দেয়ার যৌক্তিক কারণ নেই।

লি ম্যাসনের এমন হাস্যকর ভুলের বড় মাশুল দিতে হলো আর্সেনালকে। এগিয়ে থেকেও জয়বঞ্চিত হতে হলো টেবিলের শীর্ষস্থানে থাকা ক্লাবটিকে। সেই হতাশা অবশ্য চেপে রাখেননি গানারদের কোচ আর্তেতা। তিনি বলেন, এটা অফসাইড ছিল। তারা কী ব্যাখ্যা করেছেন, কেন এটা বাতিল হলো না! নাকি করেননি; কোনো কিছুই স্পষ্ট নয় এখনও। কিন্তু এটা হতাশার। তারা হয়তো কিছুদিন পর এটার কোনো ব্যাখ্যা দেবেন। আজ যদিও আমরা কিছুই পাইনি।

২১ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে এখন পর্যন্ত শীর্ষস্থান অটুট রেখেছে আর্সেনাল। তিন পয়েন্ট পিছিয়ে দুইয়ে আছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। লিগের পরের রাউন্ডেই মুখোমুখি হচ্ছে শীর্ষ দুই দল। পয়েন্ট সমতার হাতছানি নিয়ে বুধবার (১৫ ফেব্রুয়ারি) আর্সেনালের মুখোমুখি হবে পেপ গার্দিওলার দল।

আরও পড়ুন: প্রথমার্ধের ৩ গোলে ম্যান সিটির জন্য স্বস্তির ৩ পয়েন্ট

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply