আগ্রাসন শুরুর পর সবচেয়ে বেশি রুশ সেনা নিহত হয়েছে: জেলেনস্কি

|

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর চলতি মাসে সবচেয়ে বেশি সংখ্যক রুশ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। প্রতিরোধ লড়াইয়ে নতুন করে দুই রুশ ফাইটার জেট ধ্বংস করা হয়েছে বলেও জানানো হয়। এছাড়া ইউক্রেনের বিভিন্ন জ্বালানী ও বিদ্যুতকেন্দ্রে আবারও ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী। বাখমুতের ২টি এলাকা দখলে নেয়া হয়েছে বলেও জানানো হয়।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ইউক্রেনের একাধিক বিদ্যুত ও জ্বালানি সরবরাক কেন্দ্রে অভিযান শুরু করে রুশ বাহিনী। দফায় দফায় চালানো এ হামলায় ক্ষতিগ্রস্থ হয় বিভিন্ন পাওয়ার প্ল্যান্ট। পাল্টা প্রতিরোধ গড়ে জবাব দেয় ইউক্রেনীয় বাহিনীও। ধ্বংস করা হয়েছে দুটি রুশ ফাইটার জেট। জেলেনস্কি প্রশাসন বলছে, আগ্রাসন শুরুর পর চলতি মাসেই সর্বোচ্চ সংখ্যক রুশ সেনার মৃত্যু হয়েছে প্রতিরোধ লড়াইয়ে।

এদিকে, বাখমুতেও অভিযান জোরদার করেছে রুশ বাহিনী। অঞ্চলটির অন্তত দেড় মাইলে ভেতরে প্রবেশ করে রুশ সেনারা। দখলে নিয়েছে আরও ২টি এলাকা।

মস্কোর অভিযোগ, মেলিটোপোলে ইউক্রেনীয় সেনাদের হামলা প্রাণ গেছে ২ বেসামরিকের। এ অবস্থায় রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভার্সেনিন জানান, যুদ্ধ ইস্যুতে আলোচনায় বসতে রাজি মস্কো। তবে এক্ষেত্রে মেনে নেয়া হবে না পশ্চিমের কোনো পূর্বশর্ত।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply