ভারতে বিবিসির দুই কার্যালয়ে আয়কর দফতরের তল্লাশি

|

বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে তল্লাশি চালিয়েছে ভারতের আয়কর দফতর। ছবি : সংগৃহীত

বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে তল্লাশি চালিয়েছে ভারতের আয়কর দফতর। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে অন্তত ১৫ জন আয়করকর্মী অভিযানে অংশ নেন। এ ঘটনা জানাজানি হওয়ার পর থেকেই শুরু হয়েছে নিন্দার ঝড়। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়েছে, অভিযান চলাকালীনই বিবিসি টুইট করে জানায় আয়কর দফতরের অভিযানের খবর। পাশাপাশি আয়কর সংক্রান্ত সমস্ত সহযোগিতা করতে সংবাদমাধ্যমটি পুরোপুরি প্রস্তুত রয়েছে বলেও জানায়।

এদিকে এ খবর প্রকাশের পর থেকে বিজেপি সরকার ও নরেন্দ্র মোদির উদ্দেশে সমালোচনা শুরু করে বিভিন্ন বিরোধী শিবির। কংগ্রেসসহ বিরোধী দলগুলোর অভিযোগ, ‘অঘোষিত জরুরি অবস্থা’ চালু হয়েছে মোদির রাজত্বে। তাই সংবাদমাধ্যমের স্বাধীন মতপ্রকাশের অধিকারও রুদ্ধ করেছে তারা।

সম্প্রতি বিবিসির একটি দুই পর্বের তথ্যচিত্র প্রদর্শন ঘিরে বিতর্ক শুরু হয়। বিবিসির ওই তথ্যচিত্রকে বিশেষ উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে মোদি সরকার সম্প্রচার বন্ধের নির্দেশ দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকেও সরকারের চাপে তুলে নেয়া হয় তথ্যচিত্রটি। যদিও ডিজিটাল মাধ্যমে তার প্রদর্শন ঠেকানো যায়নি। দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ঢালাওভাবে প্রদর্শনের ব্যবস্থা করেন শিক্ষার্থীরা। পরে বহু মানুষ সেই তথ্যচিত্রটি দেখেন। সেই রেশ কাটতে না কাটতেই বিবিসির দু’টি অফিসে আয়কর বিভাগ তল্লাশি চালালো।

বিজেপির মুখপাত্র গৌরব ভাটিয়া বলেন, ভারতে যে সমস্ত সংস্থা বা সংগঠন কাজ করছে তাদের ভারতের আইনশৃঙ্খলা মেনে চলতে হবে। বিবিসি যদি সমস্ত আইন মানে তাহলে ভয় কিসের? বিবিসি বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সংস্থা। বিবিসির কার্যপ্রণালীর সঙ্গে কংগ্রেসের খুব মিল আছে।

এএআর/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply