কোন রান্নার জন্য কেমন খুন্তি ব্যবহার করা উচিত? জেনে নিন

|

আপনি যে রান্নায় করেন না কেন তাতে হাতা-খুন্তির ব্যবহার অপরিহার্য। একেক খুন্তির একেক গুণ। তাতেই রান্নাঘর হয়ে ওঠে সুন্দর ও সহজ। তাই রান্না শখে করুন বা অভ্যাসে, খুন্তির প্রকার ও ব্যবহার সম্পর্কে অবশ্যই জেনে রাখুন।

এখন অনেক বাড়িতে ননস্টিকের প্যান ও কড়াই রান্নার জন্য ব্যবহার করে থাকেন। এমন ক্ষেত্রে কাঠের খুন্তি ব্যবহার করা উচিত। স্টিলের খুন্তি ব্যবহার করলে ননস্টিকের প্যান ও কড়াইয়ের ক্ষতি হয়। কাঠের খুন্তিতে অনায়াসেই রান্না করা সম্ভব। শুধু একটু অভ্যাসের প্রয়োজন।

বাঙালির কষা মাংস খাওয়ার অভ্যাস বেশি। গরুর মাংশ বা চিকেন, সপ্তাহে অন্তত একদিন মাংস না খেলেই নয়। এমন ক্ষেত্রে আবার স্টিলের খুন্তি ব্যবহার করা ভালো। তা মশলা কষাতে বেশ সাহায্য করে। রান্নাও বেশ সুস্বাদু হয়।

আপনি যদি অল্প তেলে রান্না করতে চান তাহলে সিলিকনের খুন্তি ব্যবহার করতে পারেন। কড়াইয়ে মাছ কিংবা অন্য কোনো ভাজা আটকে গেলে তা এই খুন্তি দিয়ে সহজেই তোলা যেতে পারে। কেকের মিশ্রণ ফেটাতেও এই ধরনের খুন্তি ব্যবহার করা হয়।

শীতের সময়ে আবার গ্রিল করা খাবারের প্রচলন শুরু হয়েছে। এমন খাবার তৈরির ক্ষেত্রে ফ্লিপার ব্যবহার করতে পারেন। সমান্তরাল চ্যাপ্টা খুন্তিকেই ফ্লিপার বলা হয়। এতে গ্রিলের জন্য রাখা খাবার ওলটানো সহজ হয়।

শহর বা গ্রামে এখন অনেক বাড়িতেই কেক তৈরির প্রচলন হয়েছে। এক্ষেত্রে কাজে দেয় স্পেডার। এর মাধ্যমে কেকের ওপরে অনায়াসে ক্রিম লাগাতে পারেন।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply