খাজা-হ্যান্ডসকম্বের ফিফটিতে ম্যাচের লাগাম হারায়নি অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

নাগপুরে ইনিংস ও ১৩২ রানের বিশাল ব্যবধানে উড়ে যাওয়ার পর দিল্লি টেস্টের প্রথম দিন শেষে অলআউট হলেও হয়তো খুব বেশি মন খারাপ করে নেই অস্ট্রেলিয়া শিবির। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ২৬৩ রানে শেষ হওয়ার পর দিনের খেলা সমাপ্তির আগে ভারতের সংগ্রহ ছিল বিনা উইকেটে ২১। উসমান খাজার ৮২ ও হ্যান্ডসকম্বের অপরাজিত ৭২ রানের ইনিংসের সুবাদে ভালো বল করেও দিনটিকে সম্পূর্ণ নিজেদের করতে পারেনি শামি-অশ্বিন-জাদেজারা।

গত দশ বছরে ভারত দেশের মাটিতে যে দুইটি টেস্ট হেরেছে তার একটিতে, পুনেতে ২০১৬-১৭ সালে টার্নিং উইকেটে অস্ট্রেলিয়া টস জিতে প্রথম ইনিংসে করে ২৬১ রান। দিল্লিতে অনেকটা সেরকমই খেলেছে অজিরা। সময়ক্ষেপণ না করে দ্রুত রান বাড়ানোর তাগিদ ছিল অজিদের মাঝে। সময়ের সাথে দিল্লির উইকেট ব্যাটিংয়ের আরও উপযোগী হবে, এমনটিই আশা করবে হয়তো প্যাট কামিন্সের দল। খেলার শুরুতে নাগপুরের প্রথম দিনের চেয়েও বেশি টার্ন ও বাউন্স দেখা গেছে দিল্লির পিচে।

অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের জন্য সবচেয়ে ত্রাসের বোলার ছিলেন অশ্বিন। দুইটি লম্বা স্পেলে বল করে ৫৭ রানের বিনিময়ে ৩ উইকেট তুলে নিয়েছেন এই স্পিন অলরাউন্ডার; যার মাঝে ছিল লাঞ্চের আগে একই ওভারে মারনাস লাবুশেন ও স্টিভেন স্মিথের মহাগুরুত্বপূর্ণ দুইটি উইকেট। মোহাম্মদ শামি আক্রমণাত্মক লাইন-লেংথে বল করে গেছেন। ওভারপ্রতি চারের বেশি রান দিলেও শামি তুলে নিয়েছেন ৪টি উইকেট।

নাগপুরে ম্যাচ সেরা রবীন্দ্র জাদেজার জন্য সেরা দিন ছিল না আজ। ব্যাটাররা ব্যাকফুটে গিয়ে নিয়মিতই বাউন্ডারি তুলে নিয়েছেন জাদেজার বলে। তবে নামের পাশে ৩টি উইকেট আছে এই অলরাউন্ডারেরও। সেই সাথে, উসমান খাজার উইকেট নিয়ে জাদেজা পেয়ে যান ২৫০ টেস্ট উইকেট। আর এর মাধ্যমেই ভারতীয় হিসেবে দ্রুততম এবং টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে জাদেজা স্পর্শ করেন আড়াই হাজার রান ও আড়াইশো টেস্ট উইকেটের মাইলফলক।দ্রুততম সময়ে এই কীর্তি গড়ার ক্ষেত্রে ইমরান খান ও কপিল দেবের মতো কিংবদন্তিদেরও পেছনে ফেলেছেন এই বাঁহাতি অলরাউন্ডার। তার সামনে কেবল ইংলিশ কিংবদন্তি অলরাউন্ডার ইয়ান বোথাম।

আরও পড়ুন: টেস্টে যেখানে ইমরান-কপিলদের ছাপিয়ে বোথামের পরেই জাদেজা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply