ইউক্রেনে ওয়াগনার গ্রুপের ৩০ হাজার যোদ্ধা হতাহত, হোয়াইট হাউসের দাবি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে এখন পর্যন্ত রুশ সমর্থিত প্যারামিলিটারি ওয়াগনার গ্রুপের ৯ হাজার যোদ্ধা নিহত হয়েছে। আর, ওয়াগনার গ্রুপে হতাহতের মোট সংখ্যা প্রায় ৩০ হাজার বলে দাবি করেছে হোয়াইট হাউজ। খবর বিবিসির।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলর মুখপাত্র জন কিরবি জানান, ইউক্রেনীয় সেনাদের প্রতিরোধে এখন পর্যন্ত ৩০ হাজার রুশ মার্সেনারি হতাহত হয়েছে। এরমধ্যে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত প্রাণ গেছে সাড়ে ৪ হাজার ওয়াগনার যোদ্ধার। গেল ২ মাসে নিহত হয়েছে বাকিরা। হোয়াইট হাউজের দাবি, কোনো প্রশিক্ষিত যোদ্ধা নয় বরং, কারামুক্ত বন্দিদের অস্ত্র দিয়ে পাঠানো হয়েছে লড়াইয়ে। ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়ার নিয়মিত সামরিক বাহিনীর পাশাপাশি লড়ছে ওয়াগনার গ্রুপ এবং চেচেন মুজাহিদ বাহিনী।

জন কিরবি আরও বলেন, ওয়াগনার গ্রুপ হয়তো বাখমুতের দখল শেষ পর্যন্ত নিতে পারবে। কিন্তু তাতে সত্যিকারের কোনো অর্জন হবে না বলে মনে করি। কারণ, নিজেদের প্যারামিলিটারিতে বিশাল পরিমাণ ক্ষয়ক্ষতির পর বাখমুতের দখল নেয়ার মধ্যে রণকৌশলের কোনো গুরুত্ব নেই।

অন্যদিকে, যুক্তরাজ্যের গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধে রুশ সেনাবাহিনীর সাথে ওয়াগনার গ্রুপের সম্মিলিত হতাহতের সংখ্যা ১ লাখ ৭৫ হাজার থেকে ২ লাখে উন্নীত হতে পারে। মৃতের সংখ্যা যেতে পারে ৪০ হাজার থেকে ৬০ হাজারে।

আরও পড়ুন: ভূমিকম্পে ভূ-পৃষ্ঠের ৩০০ কিলোমিটারজুড়ে বিপজ্জনক ফাটল, মাটি সরে গেছে বিপরীত দিকে (ভিডিও)

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply