১৫ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে স্টোকস বাহিনীর টেস্ট জয়

|

ছবি: সংগৃহীত

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে একদিন বাকি থাকতেই নিউজিল্যান্ডকে হারালো ইংল্যান্ড। কিউইদের ২৬৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বেন স্টোকসের দল ছিনিয়ে নিয়েছে নিউজিল্যান্ডের মাটিতে ১৫ বছর পর টেস্ট জয়। সবশেষ ২০০৮ সালে নেপিয়ারে মাইকেল ভনের নেতৃত্বে নিউজিল্যান্ডে জিতেছিল ইংলিশরা।

মাউন্ট মঙ্গানুই’এ দিবারাত্রির প্রথম টেস্টে প্রথম দিন থেকেই চালকের আসনে ছিল ইংলিশরা। এর আগে তৃতীয় দিনে নিউজিল্যান্ড ৩৯৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৮ রানেই হারিয়ে ফেলেছিল ৫ উইকেট। এরপর কোনো উইকেট না হারিয়ে ৫ উইকেটে ৬৩ রানে দিন শেষ করেছিল কিউইরা। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের দুর্দান্ত বোলিংয়ে চতুর্থ দিনে ব্যাট করতে নেমে মাত্র ১২৬ রানেই অলআউট হয়ে যায় কিউইরা। যার ফলে, নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬৭ রানের জয় পায় ইংলিশরা।

ছবি: সংগৃহীত

বল হাতে স্বাগতিকদের ইনিংসে ধস নামান জেমস অ্যান্ডরসন ও স্টুয়ার্ড ব্রড। তারা দুজন ৮টি উইকেট সমানভাবে ভাগ করে নেন। বাকি দুটি উইকেট নেন অলি রবিনসন ও জ্যাক লিচ। প্রথম ইনিংসে ৮৯ ও দ্বিতীয় ইনিংসে ৫৪ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন ইংল্যান্ডের হ্যারি ব্রুক। ব্রেন্ডন ম্যাককালাম ও বেন স্টোকস অধীনে খেলা ১১ টেস্টের ১০টিতেই জিতলো বিশ্বের সামনে ‘বাজ-বল’ ক্রিকেটকে পরিচিত করা ইংল্যান্ড।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply