নতুন আশ্রয় পেলো সিরিয়ার ধ্বংসস্তূপে জন্ম নেয়া সেই নবজাতক

|

সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে জন্মগ্রহণ করা নবজাতককে দত্তক নিয়েছেন তার ফুফু হালা এবং ফুফা খলিল। হাসপাতালে চিকিৎসাধীন কন্যা শিশুটির নাম তারা রেখেছেন আফরা। তবে শিশুটির দায়িত্ব নিতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে তাদের। পার হতে হয়েছে অনেক আইনি বেড়াজাল। খবর ভয়েজ অব আমেরিকার।

প্রলয়ঙ্কারী ভূমিকম্পে ভবন ধসে সেখানে আটকা পড়েন সিরিয়ার এক অন্তঃসত্ত্বা নারী। ধ্বংসস্তূপের ভেতরে আটকে থেকেই তিনি জন্ম দেন ফুটফুটে এই শিশুটিকে। তবে প্রাণে বাঁচতে পারেননি তিনি। উদ্ধারকর্মীরা পরে ওই নারীর মরদেহের পাশ থেকেই ধুলোমাখা অবস্থায় উদ্ধার করে নবজাতকটিকে। পাশেই পড়ে ছিল তার বাবার মরদেহ। ভূমিকম্পে মারা গেছে শিশুটির ভাই-বোনেরাও।

এ ঘটনা প্রকাশ্যে আসার পরই সাড়া পড়ে যায় গোটা বিশ্বে। শিশুটিকে দত্তক নিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আবেদন আসে। সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব ভাইরাল হয় জান্দারিস শহরের এই হৃদয়বিদারক দৃশ্য। স্থানীয় হাসপাতালেই তাকে চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হয়।

শিশুটির ফুফু-ফুফা বলেন, পরিবারের আর কেউ বেঁচে নেই। অন্তত এই শিশুটির মাধ্যমে আমরা পরিবারের স্মৃতি সংরক্ষণ করতে পারবো। অবশ্য শিশুটির দায়িত্ব নেয়ার জন্য নিজেদের ডিএনএ নমুনা দিতে হয়েছে তাদের। পূরণ করতে হয়েছে আইনি শর্তসম্বলিত কাগজপত্রও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply