আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষায় আবারও বাড়লো কোরীয় উপদ্বীপে উত্তেজনা

|

আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে কোরীয় উপদ্বীপে আবারও উত্তেজনা ছড়ালো পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার আকস্মিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে যুদ্ধ ও বোমারু বিমানের যৌথ মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার আগ্রাসী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে জাপানও। দেশটির দাবি, আন্তর্জাতিক মহলকে উষ্কানি দিতেই এ পরীক্ষা চালানো হয়েছে। খবর রয়টার্সের।

আন্তমহাদেশীয় এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের নাম হোয়াসং-ফিফটিন। যুক্তরাষ্ট্রের মূল ভুখণ্ডের যেকোনো জায়গায় আঘাত হানতে সক্ষম এটি। উত্তর কোরিয়া শক্তিশালী এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় শনিবার, রাষ্ট্রীয় টিভিতে যার সংবাদ সম্প্রচার হয় রোববার (১৯ ফেব্রুয়ারি)।

জাপান সাগরের পশ্চিম উপকূল লক্ষ্য করে ছোড়া মিসাইলটি এক ঘণ্টায় পাড়ি দেয় ৯শ’ কিলোমিটার। এটি পর্যবেক্ষণ করে টোকিও’র বিশেষজ্ঞরা বলছেন, এটি ১৪ হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সক্ষম।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিশ্চিতভাবেই উস্কানিমূলক। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। পরিস্থিতি সম্পর্কে আরও তথ্য জানতে ও পর্যবেক্ষণে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। মিত্র যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে নিয়ে একসাথে কাজ করবো আমরা।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা দিয়েছেন বিবৃতি। বলেন, গতিবিধি পর্যবেক্ষণের পর আমাদের ধারণা, তাদের সর্বশেষ ক্ষেপণাস্ত্রটি ১৪ হাজার কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম করতে সক্ষম। অর্থাৎ এটি মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যেকোনো স্থানে আঘাত হানতে পারে। তাদের এ ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাপান ও এ অঞ্চলের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের নিরাপত্তার জন্য হুমকি।

কয়েক বছর ধরেই দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে নিজেদের সক্ষমতা বাড়িয়ে চলেছে উত্তর কোরিয়া। এখন পর্যন্ত যাতে সবচেয়ে শক্তিশালী সংযোজন ‘হোয়াসং-ফিফটিন’। লক্ষ্যবস্তু হিসেবে যুক্তরাষ্ট্রের কথা বলা হলেও এতে বেশি উদ্বিগ্ন প্রতিবেশী জাপান।

জাপান আপাতত বিবৃতি দিয়ে দায় সারলেও, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েক ঘণ্টা পরই পাল্টা শক্তি প্রদর্শন কোরে যৌথ মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। কৌশলগত এ মহড়ায় ছিলো দক্ষিণ কোরিয়ার এফ-৩৫এ, এফ-১৫কে এবং যুক্তরাষ্ট্রের এফ-১৬ ফাইটার জেট ও বি-১বি বোমারু বিমান।

এর আগে, গত শুক্রবার নজরকাড়া প্যারেডে, বিপুলসংখ্যক নিউক্লিয়ার মিসাইল প্রদর্শন করে উত্তর কোরিয়া। ২০২২ সালে, ৬০টির বেশি মিসাইল ছুড়েছে দেশটি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply