বাইডেনের ইউক্রেন সফরের আগে রাশিয়াকে জানিয়েছিল যুক্তরাষ্ট্র

|

হঠাৎ করেই ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার এই সফরের কয়েক ঘণ্টা আগেই নাকি বিষয়টি রাশিয়াকে জানিয়েছিল ওয়াশিংটন। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এ তথ্য জানিয়েছেন। খবর গার্ডিয়ানের।

জ্যাক সুলিভান বলেন, আমরা কয়েক ঘণ্টা আগে সফরের বিষয়টি রাশিয়াকে জানিয়েছিলাম, যেনো কোনো সংঘাতের মধ্যে না পড়তে হয়। এছাড়া ইউক্রেনের সঙ্গে যোগাযোগের প্রকৃতি সংবেদনশীল হওয়াও একটা কারণ। রাশিয়াকে আমরা সুনির্দিষ্টভাবে কী বার্তা দিয়েছি বা এরপর তারা কীভাবে জবাব দিয়েছে, সেদিকে যাবো না। এটুকু নিশ্চিত করতে পারি, আমরা জানিয়েছি।

বাইডেনের আজকের সফরের বিষয়ে আগে থেকে কোনো ঘোষণা দেয়নি মার্কিন প্রশাসন। এ নিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক ডেপুটি অ্যাডভাইজার জন ফিনার বলেন, কয়েক মাস ধরেই বাইডেনের ইউক্রেন সফরের বিষয়টি নিয়ে পরিকল্পনা করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত সফরটি করা হবে কিনা, এ বিষয়ে গত শুক্রবারে সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

এদিকে বাইডেন কিয়েভে পৌঁছানোর পর শহরটিজুড়ে বেজে ওঠে সাইরেন। তবে এ সময় সেখানে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কোনো খবর পাওয়া যায়নি। সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির সঙ্গে দেখা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। প্রতিশ্রুতি দিয়েছেন, যুদ্ধ যতো দিন ধরেই চলুক না কেন, ইউক্রেনের পাশে থাকবে ওয়াশিংটন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply