ট্রলের জবাব ভরসা আর নেতৃত্ব দিয়েই দিতে চান শান্ত

|

যমুনা টিভির সাথে আলাপরত নাজমুল হোসেন শান্ত।

লোকে তাকে ট্রল করে ‘লর্ড’ বলে; তবে ওসব নিয়ে ভাবতে চান না নবম বিপিএলের সেরা খেলোয়াড় নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে যেমন বাংলােদেশের নির্ভরতার প্রতীক হতে চান, তেমনি স্বপ্ন দেখেন একদিন নেতৃত্ব দেবেন লাল-সবুজ দলটার। ওয়ানডে বিশ্বকাপ নিয়েও স্বপ্নটা চওড়া। যা হয়নি এতদিন তাই করে দেখাবে দল বিশ্বাস তার।

নিজে নেচেছেন, নাচিয়েছেন প্রতিপক্ষের বোলারদেরও। বিপিএলে ৫১৬ রান করে, টুর্নামেন্ট সেরা হয়েছেন নাজমুল হোসেন শান্ত। সম্ভাবনা আর ২২ গজের রসায়ন তবে কি জমলো এবার? লাল সবুজ জার্সির পরিসংখ্যান বলে প্রশ্নটা কঠিন।

এবারের বিপিএলে সাফল্যের রহস্য কী জানতে চাইলে নাজমুল হোসেন শান্ত বলেন, আমি সবসময় আমার ব্যাটিংয়ে ফোকাস করেছি। কীভাবে আরও উন্নতি করতে পারি সেদিকেও বিশেষ মনযোগ ছিল।

লিটন দাশের মতো ভরসার প্রতীক হতে চান কী না? জানতে চাইলে শান্ত বলেন, বাংলাদেশের হয়ে ভাল কিছু করার স্বপ্ন তো প্রত্যেকটা ক্রিকেটারেরই থাকে। এখনও পর্যন্ত সুযোগ পেয়েছি, এখন সুযোগ কাজে লাগানোর দায়িত্বটা আমারই।

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক হওয়ার স্বপ্ন দেখেন কী না? জানতে চাইলে শান্ত বলেন, এটা এখনও অনেক দূরের ব্যাপার। তবে হ্যাঁ, ছোটবেলা থেকেই স্বপ্ন দেখছি যে একদিন বাংলাদেশ দলের অধিনায়ক হবো। লিগের খেলাগুলোয় সবসময় আমার দলের অধিনায়ককে যেভাবে পারি সহযোগিতা করি। দলের জন্য ভাল হয় এমন যেকোনো ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শও দিই।

এবারের বিপিএলে মাশরাফীর কাছ থেকে কতোটুকু শিখলেন? জানতে চাইলে শান্ত বলেন, মাঠের মধ্যে ও বিভিন্ন পরিকল্পনার সময় উনি সবসময়ই অনেক হেল্পফুল। বিশেষ করে আমাদের সাকিবের কথা বলতে হয়। ও যখন মাঠে খারাপ সময় পার করছিলো তখন মাশরাফী ভাই বিভিন্ন কথা বলে ওকে অনেক মোটিভেট করেছেন।

আপনার থেকে তৌহিদ হৃদয় কোথায় আলাদা? জানতে চাইলে শান্ত বলেন, এখনকার ক্রিকেটে এক-দুই ওভার পরপর বাউন্ডারি মারার যে ব্যাপারটা-এটা ওর মধ্যে আছে। এটা এবারের বিপিএলেও আমরা দেখেছি।

আপনাকে ‘লর্ড’ বলে ট্রল করা হয়েছিলো। এ ব্যাপারে আপনার মন্তব্য কী? এর জবাবে শান্ত বললেন, আমি কাউকে উত্তর দেয়ার কোনো চেষ্টা করিনি। আমি চেষ্টা করেছি আমার দলের হয়ে খেলার। ট্রল বা সমালোচনা প্রত্যেকটা ক্রিকেটারকে নিয়েই হয়। ক্রিকেটারদের নিয়ে এটা হবেই। এজন্য, আমি সবসময় আমার প্র্যাকটিস, ব্যাটিং এর দিকে ফোকাস করি। ট্রল নিয়ে খুব বেশি মাতামাতি করারও কিছু নেই।

আসন্ন ২০২৩ বিশ্বকাপের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে শান্ত বললেন, যদি সুযোগ পাওয়া যায় তাহলে এবার আমাদের দলটা খুবই ভাল একটা দল। অভিজ্ঞদের সাথে তরুণ খেলোয়াড়রাও আছে এ স্কোয়াডে। খুবই ভাল একটা কম্বিনেশন হবে। আশা করি, এবারের ওয়ার্ল্ডকাপে এমন কিছু হবে যা আমরা আগে কখনও করিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply