বর্তমান সময়ে ১০০ টেস্ট খেলা ৯ ক্রিকেটার যারা

|

ছবি: সংগৃহীত

ক্রিকেট দুনিয়ায় সবচেয়ে বনেদি ফরম্যাট টেস্ট। যদিও টি-টোয়েন্টি ও টি-টেনের যুগে টেস্ট ক্রিকেটের জৌলুশ আগের মতো নেই এখন। এই টেস্টে ১০০টি ম্যাচ খেলা ক্রিকেটাররা হতে পারেন এলিট ক্লাবের সদস্য। এখন পর্যন্ত শততম টেস্ট খেলেছেন কেবল ৭৪ জন্য ক্রিকেটার। যার মধ্যে ১৫ জনই ইংল্যান্ডের ক্রিকেটার।

বর্তমান সময়ে যারা খেলছেন তাদের মধ্যে ১০০টি টেস্ট ম্যাচ খেলেছেন, এমন ক্রিকেটারের সংখ্যা মাত্র ৯। যাদের মধ্যে সবশেষ সংযোজন ভারতের ডানহাতি ব্যাটার চেতেশ্বর পুজারা। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে দিল্লি টেস্টে এই কৃতিত্ব অর্জন করেন ৩৫ বছর বয়সী এই ব্যাটার। এই ফরম্যাটে তার রান সংখ্যা ৭ হাজার ৫২। ব্যাটিং গড় ৪৪.০৮। টেস্টের কোনো ইনিংসে পুজারার সর্বোচ্চ রান অপরাজিত ২০৬।

এদিকে, ১০৩টি টেস্ট খেলেছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। তার সর্বমোট রান ৮ হাজার ১৪৩। ব্যাটিং গড় ৪৫.৭০। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস ১০০ টেস্ট খেলে করেছেন ৬ হাজার ৮৫৩ রান।

এখন পর্যন্ত ১০৬টি টেস্ট খেলেছেন ভারতের সাবেক অধিনায়ক ভিরাট কোহলি। ৪৮.৪৯ ব্যাটিং গড়ে তার মোট রান ৮ হাজার ১৯৫। যেখানে রয়েছে ২৭টি সেঞ্চুরি।

১০৫ টেস্ট খেলে এই এলিট ক্লাবে নাম রয়েছে ভারতের পেসার ইশান্ত শর্মার। ১৮৮ ইনিংসে উইকেট শিকার করেছেন ৩১১টি। এখন পর্যন্ত ১২৮ টি টেস্ট খেলেছেন ইংল্যান্ডের জো রুট। রান করেছেন ১০ হাজার ৭০০। ২৮ সেঞ্চুরি ও ৫৬ হাফ সেঞ্চুরিতে তার ব্যাটিং গড় ৪৯.৩০।

১১৭ ম্যাচ খেলে মোট ৪৬৮টি উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন। একই সাথে রান করেছেন ১ হাজার ২৯৮।

বর্তমান খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট ম্যাচ খেলেছেন ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড। ১৬০ ম্যাচে তার উইকেট শিকারের সংখ্যা ৫৭১। এক ইনিংসে ৫ উইকেট নেয়ার কীর্তি আছে ৩৬ বছর বয়সী এই ক্রিকেটারের।

১৭৮ টেস্ট খেলে তালিকার শীর্ষে আছেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন। ৬৮২টি উইকেট নিয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারের তকমাটাও তার। এছাড়া তিনিই প্রথম ইংলিশ ক্রিকেটার, যিনি টেস্ট ক্রিকেটে ৪০০, ৫০০ ও ৬০০ উইকেট নেয়ার মাইলফলক অর্জন করেন।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply