ফের ভূমিকম্পে তুরস্কে ধসে পড়লো ভবন, নতুন করে ধ্বংসস্তূপে আটকা বহু মানুষ

|

দুর্যোগ যেন পিছুই ছাড়ছে না তুরস্কের। এক আঘাত সামলে ওঠার আগেই ফের বড় মাত্রার দুটি ভূমিকম্প। সোমবার (২০ ফেব্রুয়ারি) ৬.৪ ও ৫.৮ মাত্রার দুটি ভূমিকম্পে নতুন করে বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে। এতে আবারও ধ্বংসস্তূপের নিচে আটকে গেছে মানুষ। এরই মধ্যে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। খবর বিবিসির।

গত ৬ ফেব্রুয়ারির ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের দুসপ্তাহের মধ্যে পরিস্থিতি অনেকটাই সামলে উঠেছিল তুরস্ক। ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিতদের উদ্ধারের অভিযানও বন্ধ করা হচ্ছিল। হালকা যন্ত্রপাতি বাদ দিয়ে আনা হয়েছিল বুলডোজারের মতো ভারী যন্ত্র। এর সাহায্যে ধ্বংসস্তূপগুলোকে একেবারে সরিয়ে ফেলার কার্যক্রম শুরু করেছিল তুর্কি সরকার। তবে ফের বড় মাত্রার ভূমিকম্পে দাঁড়িয়ে থাকা একাধিক ভবন ধসে পড়েছে। এর ভেতরে আটকে পড়েছে মানুষ। ফলে আবারও নতুন করে শুরু করতে হয়েছে উদ্ধার অভিযান।

কর্তৃপক্ষ বলছে, নতুন করে হওয়া এ ভূমিকম্পে আহত হয়েছে ২১৩ জন। ৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ হয়েছে আরও বহু মানুষ। ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের পরও যেসব ভবন দাঁড়িয়ে ছিল সেগুলোও ধসে পড়েছে। এর ভেতরে মানুষ আটকে পড়েছে। তাই আপাতত ঝুঁকিপূর্ণ ভবনগুলো থেকে মানুষকে সরে আসার অনুরোধ জানিয়েছে তুর্কি সরকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply