নতুন ভূমিকম্পের পর আরও ৩২টি আফটারশক অনুভূত তুরস্কে

|

ফের বড় মাত্রার ভূমিকম্প হয়েছে তুরস্কে। সোমবার (২০ ফেব্রুয়ারি) ৬.৪ মাত্রার ভূমিকম্পে আরও বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে। জানা গেছে, নতুন করে এ ভূমিকম্পের পর একদিনেই ৩২টি আফটারশক অনুভূত হয়েছে তুরস্কজুড়ে। খবর দ্য নিউ ইয়র্ক টাইমসের।

গত ৬ ফেব্রুয়ারির ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের দুসপ্তাহের মধ্যে পরিস্থিতি অনেকটাই সামলে উঠেছিল তুরস্ক। ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিতদের উদ্ধারের অভিযানও বন্ধ করা হচ্ছিল। চলছিল সাফাইয়ের কাজ। এরই মধ্যে সোমবার রাত ৮টা ৪ মিনিটে দেশটির দক্ষিণাঞ্চলের হাতায় প্রদেশে আরেকটি ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। আর এরপরই ৩২ বার কম্পন অনুভূত হয় দেশটিতে।

দেশটির দুর্যোগ মোকাবিলা সংস্থা এএফএডি আফটারশকের বিষয়টি নিশ্চিত করেছে। বলা হচ্ছে, শুধু তুরস্ক নয়, পাশের দেশ সিরিয়া, লেবানন ও মিসরেও ভূকম্পন অনুভূত হয়েছে। আফটারশকগুলো খুব দুর্বল ছিল তা বলা যাবে না। এএফএডি বলছে, এর মধ্যে একটির মাত্রা ছিল ৫ দশমিক ৮।

কর্তৃপক্ষ বলছে, নতুন করে হওয়া এ ভূমিকম্পে আহত হয়েছে ২১৩ জন। ৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নতুন এ ভূমিকম্পেও ধসে পড়েছে একাধিক ঘরবাড়ি। সেখানে আটকে পড়েছেন আরও মানুষ। তাদের উদ্ধারে অভিযান চলছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply