তুরস্ক থেকে দেশে ফিরলো উদ্ধারকারী দল

|

সম্মিলিত উদ্ধারকারী দলের সদস্যরা।

তুরস্কে উদ্ধার অভিযান শেষে দেশে ফিরেছেন ৪৬ সদস্যের সম্মিলিত বাংলাদেশ উদ্ধারকারী দল। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তারা। এ সময় বিমানবাহিনীর ভারপ্রাপ্ত প্রধান এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক তাদের বরণ করে নেন।

গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় আক্রান্ত এলাকার ঘরবাড়ি। হতাহত হয় লাখো মানুষ। পরে ৮ ফেব্রুয়ারি ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার কাজে অংশ নিতে যান ৬০ সদস্যের একটি সম্মিলিত দল। এর মধ্যে ছিলেন সেনাবাহিনীর ২৪, ফায়ার সার্ভিসের ১২, চিকিৎসক ১০ ও বিমানবাহিনীর ক্রু ছিলেন ১৪ জন।

১৫ ফেব্রুয়ারি উদ্ধারকারী দলের সদস্যদের দেশে ফিরে আসার কথা ছিল। তবে তুরস্ক সরকারের অনুরোধে বাড়ানো হয় উদ্ধার অভিযানের মেয়াদ। সোমবার (২০ ফেব্রুয়ারি) মধ্যরাতে আদানা বিমানবন্দর থেকে বিমান বাহিনীর বিশেষ বিমানে করে উদ্ধারকারী দলের সদস্যরা বাংলাদেশের পথে রওনা হন।

প্রসঙ্গত, বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী এই ভূমিকম্পে তুরস্কে এখন পর্যন্ত ৪১ হাজার মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর সিরিয়ায় ৬ হাজার জনের মৃত্যুর তথ্য জানা গেছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply