মিসাইল না থাকলে গেরিলা যুদ্ধ করতে হবে: হাথুরুসিংহে

|

ছবি: সংগৃহীত

হাথুরুসিংহের সময় থেকেই ঘরের মাঠে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল বাংলাদেশ। রঙিন পোষাকে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করা ছাড়াও ভারত, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের সঙ্গে সিরিজ জয় এসব সাফল্য এসেছে হাথুরুসিংহের প্রথম মেয়াদে। শুধু রঙিন পোষাকেই নয়, বাংলাদেশ সাফল্য পেয়েছিল সাদা পোশাকেও, অন্তত ঘরের মাঠে।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দলকে তার অধীনেই টেস্ট হারায় বাংলাদেশ। যদিও তখন প্রশ্ন ছিল স্পিন উইকেট নিয়ে। এমন পিচে খেলে স্বল্পমেয়াদী সাফল্যের পেছনেই ছুটেছেন হাথুরু, তার বিরুদ্ধে অভিযোগ ছিল এমন।

এসব কথা হাথুরুসিংহে দ্বিতীয় মেয়াদে হেড কোচ হয়ে ফিরে আসার পর থেকে আলোচনায় আবারও। ওয়ানডেতে বাংলাদেশ সফল বেশ লম্বা সময় ধরেই। মূল সমস্যা টেস্ট ও টি-টোয়েন্টিতে। লাল বলের ক্রিকেটে কি ফের ‘হোম অ্যাডভান্টেজ’ কাজে লাগিয়ে স্বল্পমেয়াদী সাফল্যের পেছনে ছুটবেন হাথুরু?

এমন প্রশ্নের উত্তরে শ্রীলঙ্কান কোচ ফিরতি প্রশ্ন করেন, ঘরের মাঠের সুবিধা বলে কী বোঝায়? যখন আমরা নিউজিল্যান্ডে যাই, কী ধরনের উইকেটে খেলি? ইংল্যান্ড, অস্ট্রেলিয়া কী করে তাদের ঘরের মাঠে? ভারত এখন ঘরের মাঠে কী করছে?

হাথুরুসিংহে আরও বলেন, দেশের বাইরে গেলে আমাদের যা আছে, তা দিয়েই ব্যবস্থা করতে হবে। যদি মিসাইল না থাকে, তাহলে তুমি কীভাবে লড়াই করবে। আমাদের তো গেরিলা যুদ্ধ করতে হবে, তাই না? ওদের আমাদের ঘরে আসতে দাও, আমরা ছোট্ট ছোট্ট অস্ত্র দিয়ে লড়বো। যদি আমাদের অস্ত্র না থাকে, তাহলে তো আমরা কিছু করতে পারবো না। আমরা শুধু খেলোয়াড়দের গড়ে তুলতে পারি।

আরআইএম/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply