প্লাস্টিক মেলায় আধুনিক যন্ত্রপাতির সমাহার

|

যন্ত্রের নির্ধারিত জায়গায় রাখা হচ্ছে বাহারি রকমের প্লাস্টিক। তারপর সুইচে চাপ দিলে মূহুর্তেই তৈরি হচ্ছে ২০ থেকে ১০০ গ্রামের বিভিন্ন প্যাকেট। এতে জনবল লাগছে কম। কাজ করা যাবে ঘণ্টার পর ঘণ্টা। এমন যন্ত্রের দেখা মিলছে রাজধানীতে চলা আন্তর্জাতিক প্লাস্টিক মেলায়।

এবারের মেলায় এ ধরনের নানা প্রযুক্তি আসায় উদ্যোক্তারা ভিড় করছেন। আধুনিক যন্ত্র ব্যবহারে আগ্রহী অনেকে। তবে ব্যবসায়ীরা বলছেন, ডলার সংকটে ঋণপত্র খুলতে না পারায় পণ্য উৎপাদনে দেরি হচ্ছে।

ইমটেক্স গ্রুপের ব্যবস্থাপক হামিদুর রহমান বলেন, চীন, তাইওয়ান ও মালয়েশিয়া থেকে আমরা যন্ত্র কিনে আনি। স্থানীয়ভাবেও আমরা উৎপাদনে যাচ্ছি। আমাদের স্থানীয় উৎপাদনের যন্ত্রের উৎপাদন অনেক উন্নত। এই মুহূর্তে আমাদের দেশে যেহেতু ডলারের সমস্যা হচ্ছে, সেক্ষেত্রে আমরা যদি স্থানীয়ভাবে সহযোগিতা দিতে পারি, তাহলে দেশ ও সবার উপকার হয়।

এদিকে, এ মেলায় নতুনত্বের শেষ নেই। সিল ট্যাগ, ঝুড়ি, মগ ও বালতির মতো গতানুগতিক পণ্য তো আছেই। বাদ পড়েনি কাঁচামাল সরবরাহকারী প্রতিষ্ঠানও। প্রযুক্তির ছোঁয়া প্রায় সবখানে।

এবারের প্লাস্টিক মেলায় অংশ নিয়েছে ২১টি দেশের ৪৯৪টি কোম্পানি। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলা এ মেলা আগামী শনিবার শেষ হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply