উড্ডয়নের সময় রানওয়েতে ধেয়ে আসে আরেক বিমান, লোমহর্ষক মুহূর্তের ভিডিও ভাইরাল (ভিডিও)

|

১২৮ জন যাত্রী নিয়ে উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছিল একটি যাত্রীবাহী বিমান। ঠিক সেই সময়ে একই রানওয়েতে অবতরণের জন্য এগিয়ে আসে অপর একটি পণ্যবাহী বিমান। উড্ডয়নের প্রস্তুতির সময় যাত্রীবাহী বিমানটির বিপজ্জনকভাবে কাছাকাছি চলে আসে সেটি। লোমহর্ষক এ ঘটনার একটি ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

গত ৪ ফেব্রুয়ারি আমেরিকার অস্টিন বিমানবন্দরে এ ঘটনা ঘটে। একই সময়ে রানওয়েতে দুটি বিমানের উড্ডয়ন ও অবতরণের অনুমতি দেয় এয়ার ট্রাফিক কন্ট্রোল বিভাগ। এতেই বাধে বিপত্তি। তবে কার্গো বিমানটির পাইলটের বিচক্ষণতায় রক্ষা পায় শতাধিক প্রাণ।

ভিডিওটিতে দেখা যায়, যাত্রীবাহী বিমানটি উড্ডয়নের সময়েই হঠাৎ অবতরণের জন্য রানওয়ের দিকে ধেয়ে আসে আরেকটি বিমান। প্রায় ১০০ ফুট দূরত্বে একটি বিমানের ঠিক ওপর দিয়ে নামতে থাকে কার্গো বিমান। ঠিক এই সময়ে কার্গো বিমান মুখ ঘুরিয়ে ফের উড্ডয়ন শুরু করে। ততক্ষণে যাত্রীবাহী বিমানটিও রানওয়ে ছেড়ে উড্ডয়ন শুরু করেছে। আর এতেই ভয়াবহ একটি দুর্ঘটনা থেকে রক্ষা পায় বিমান দুটি আর সেই সাথে শতাধিক মানুষের জীবন।

সাধারণত একটি বিমান রানওয়েতে থাকা অবস্থায় অন্য কোনো বিমানকে অবতরণের অনুমতি দেয়া হয় না। তবে এ ক্ষেত্রে কেনো এত বড় ভুল হলো তা নিয়ে তদন্ত করছে ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন। ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি বোর্ডের চেয়ারপারসন জেনিফার হোমেন্ডি বলেন, পণ্যবাহী বিমানের পাইলটের তৎপরতায় বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হলো। ১২৮ জন যাত্রীর প্রাণ বেঁচেছে। বিমান দুটি বিপজ্জনকভাবে একে অপরের কাছাকাছি চলে এসেছিল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply