ব্র্যাডম্যানের কীর্তির পাশে ইংলিশ ক্রিকেটের ‘ভবিষ্যৎ’ হ্যারি ব্রুক

|

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ হিসেবে দেখা হচ্ছে ইংলিশ তারকা ক্রিকেটার হ্যারি ব্রুককে। ওয়েলিংটন টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮৪ রানের ইনিংস খেলে এই ডানহাতি ব্যাটার ভেঙেছেন ভারতের ভিনোদ কাম্বলির রেকর্ড। একই সাথে ব্রুক ছুঁয়েছেন সর্বকালের সেরা ব্যাটার ডন ব্র্যাডম্যানের কীর্তি।

কিউইদের পেসারদের তাণ্ডবে মাত্র ২১ রানে ৩ উইকেট হারিয়ে ওয়েলিংটন টেস্টের প্রথমদিনের শুরুতেই রীতিমতো বিপাকে পড়ে ইংলিশ শিবির। সেখান থেকেই জো রুটকে সাথে নিয়ে পাল্টা প্রতিরোধ গড়েন হ্যারি ব্রুক। খেলেছেন ১৬৯ বলে ১৮৪ রানের বিধ্বংসী এক ইনিংস। ২৪টি চার ও পাঁচটি ছক্কা হাঁকিয়ে অপরাজিত আছেন এই ব্যাটার। টেস্ট ক্রিকেটে এটি তার চতুর্থ সেঞ্চুরি। অন্যদিকে, অপরাজিত সেঞ্চুরি করেছেন জো রুটও। দিনশেষে ৩ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড। আর, কিউইদের হতাশায় ডুবিয়ে ব্রুক-রুটের অবিচ্ছিন্ন জুটিতে এসেছে ২৯৪ রান।

ছবি: সংগৃহীত

টেস্ট গড়কে এই ইনিংসের মাধ্যমে একশোর উপরে নিয়ে গিয়েছেন ব্রুক। আর, স্ট্রাইক রেট ৯৯.৩৮! স্বাভাবিকভাবেই ব্র্যাডম্যানীয় গড় আসবে অনেকের মনের মাঝে। সর্বকালের সেরা ব্যাটার স্যার ডনের একটি কীর্তি ঠিকই ছুঁয়েছেন ব্রুক। ক্যারিয়ারের প্রথম ৬টি টেস্টে চারটি শতরান করার দিক দিয়ে ডন ব্যাডম্যানের পাশেই আছেন এই ইংলিশ ব্যাটার।

টেস্ট ফরম্যাটে দুর্দান্ত ফর্মে আছেন ২৪ বছর বয়সী এই ক্রিকেটার। এরই মধ্যে ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ হিসেবে দেখা হচ্ছে তরুণ এই খেলোয়াড়কে। টেস্ট ক্যারিয়ারে ৯ ইনিংসে তার রান সংখ্যা ৮০৭। প্রথম ৯ ইনিংসে ভারতের ভিনোদ কাম্বলির রান ছিল ৭৯৮। এছাড়া ৭৮০ রান করেছিলেন ব্রুকেরই স্বদেশী হার্বার্ট সাটফ্লিক ও ৭৭৮ রান করেছিলেন ভারতের সুনিল গাভাস্কার।

এর আগে, রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ১১৬ বলে ১৫৩ রান করেছিলেন এই ইংলিশ তারকা। মুলতানে ১৪৯ বলে ১০৮ এবং করাচি টেস্টে ১৫০ বলে ১১১ রান করেছিলেন ব্রুক। চলতি বছরে প্রথমবারের মতো আইপিএল মাতাবেন এই ব্যাটার। ১৩.২৫ কোটি টাকায় তাকে দলে ভিড়িয়েছে সানরাইজার্স হায়দ্রবাদ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply