বাড়ছে তাপমাত্রা, ত্বকের সমস্যাগুলো এড়াতে মেনে চলুন এই নিয়মগুলো

|

শীত শেষ। চলছে বসন্তের সুমিষ্ট বাতাস। এর সাথে ধীরে ধীরে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা। এ জন্য এখন থেকেই নিতে হবে ত্বকের বাড়তি যত্ন। বাজারি প্রসাধনী ব্যবহার করাই সমাধান নয়। যাদের ত্বক বেশি তৈলাক্ত তাদের জন্য গরমকাল যেন এক অভিশাপ। এই অভিশাপ থেকে মুক্তি পেতে মেনে চলতে পারেন নিচের নিয়মগুলো।

মেক আপ তোলার টিস্যু এড়িয়ে চলুন:  অনেকেই আছেন, ‘মেকআপ ওয়াইপস’ ব্যবহার করেন। এগুলোর মধ্যে রাসায়নিক নানা উপাদান মেশানো থাকে। যেগুলি ত্বকের সংস্পর্শে এসে অস্বস্তির জন্ম দেয়। ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়। তার চেয়ে মেক আপ তোলার সবচেয়ে ভাল উপায় হল নারিকেল তেলে ভেজানো তুলা।

বালিশের কভার পরিষ্কার না করা: বালিশের কভার হল জীবাণুর আঁতুরঘর। অথচ সেখানেই মুখ রেখে ঘুমাই। এমন চলতে থাকলে ত্বকের বারোটা বাজবে, তা অনুমান করা এমন কিছু কঠিন ব্যাপার নয়। ত্বক ভাল রাখতে চাইলে তিন দিন অন্তর বালিশের ঢাকনা কাচতে হবে। একই বালিশের কভার দীর্ঘ দিন ধরে ব্যবহার করা যাবে না।

অপরিষ্কার মেক আপ ব্রাশ ব্যবহার করা: শুধু মেকআপ করলে হবে না,  ব্রাশগুলোর যত্ন নিতে হবে। অনেকদিন ধরে একই ব্রাশ দিয়ে মেকআপ করা ঠিক নয়। তাতে সাময়িক কাজ হয়তো চলে যায়। কিন্তু পরবর্তী সময়ে এর ফল ভুগতে হতে পারে। একটি ব্রাশ ১৫ দিনের বেশি ব্যবহার করবেন না। তাতে ত্বক যত্নে থাকবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply