রেকর্ড গড়ে প্রথমবারের মতো নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা

|

ছবি: সংগৃহীত

আসরের অন্যতম ফেভারিট, শিরোপার মূল প্রতিদ্বন্দ্বিতায় থাকা ইংল্যান্ডকে ৬ রানে হারিয়ে প্রথমবারের মত রেকর্ড গড়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলো দক্ষিণ আফ্রিকা। নিজেদের মাঠে প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ১৬৪ রান করে প্রোটিয়া নারী দল। বিপরীতে ৮ উইকেট হারিয়ে ১৫৮ রানের বেশি করতে পারেনি আসরের ৪ বারের ফাইনালিস্টরা।

কেপ টাউনে টস জিতে ব্যাট করতে নেমে দারুণ শুরু পায় স্বাগতিকরা। লরা উলভার্ড আর তাজমিন ব্রিটস উদ্বোধনী জুটিতে ৮২ বলে যোগ করেন ৯৬ রান। সোফি এক্লস্টোন বলে আউট হবার আগে করেন ৪৪ বলে ৫৩ রান করেন লরা। ২য় উইকেট জুটিতে মারিজেন ক্যাপকে সাথে নিয়ে ২৫ বলে আরও ৪৬ রান যোগ করেন তাজমিন ব্রিটস। যা বড় সংগ্রহের ভিত গড়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। ৫৫ বলে ৬৮ রান করে লরেন বেলের বলে আউট হন ব্রিটস।

শেষ দিকে মারিজেন ক্যাপের অপরাজিত ১৩ বলে ২৭ রানে ৪ উইকেট হারিয়ে ১৬৪ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস।
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন, এর বাইরে রানার্সআপ হয়েছে আরও ৩ আসরে। চার বার ফাইনালে খেলা ইংল্যান্ডের ব্যাটারদের সামনে ১৬৫ রান পাহাড়সম না হলেও, শুরু থেকেই গড়ে ১০ রান করে তুলতে থাকে দুই ইংলিশ ব্যাটার ড্যানি ওয়াট আর সোফিয়া ডাঙ্কলি।

প্রথম ৫ ওভারে ৫৩ রান তোলা ইংল্যান্ডকে প্রথম ধাক্কা দেন শাবনিম ইসমাইল। ৬ষ্ঠ ওভারের প্রথম বলে ব্রিটসের হাতে ধরা পড়েন ১৬ বলে ২৮ রান করা সোফিয়া ডাঙ্কলি। আর ওভারের ৩য় বলে আবারও ব্রিটসের হাতে এলিস ক্যাম্পসি শূন্য রান করে আউট হলে ফাইনালের স্বপ্ন দেখতে শুরু করে প্রোটিয়া নারীরা।

দলীয় ৮৫ রানে আরেক ইংলিশ ওপেনার ড্যানি ওয়াট আউট হলে চাপে পড়ে ইংল্যান্ড। ৪র্থ উইকেটে নাট স্কাইভার-ব্রান্টকে সাথে নিয়ে সেই ধাক্কাও সামাল দিয়ে ফেলেছিলেন ইংলিশ অধিনায়ক হেদার নাইট। ৩৫ বলে তাদের করা ৪৭ রানের জুটিতে ম্যাচে বেশ ভালোভাবেই ফিরে আসে ইংল্যান্ড।

দলীয় ১৩২ রানে নেদিন ডি ক্লার্কের বলে ব্রিটসের হাতে ধরা পড়েন ৩৪ বলে ৪০ রান করা নাট স্কাইভার-ব্রান্ট। তবে ম্যাচের ভাগ্য ঘুরে যায় ১৮তম ওভারে। আইয়াবাঙ্গা খাকার করা সেই ওভারে এমি জোন্স, সোফি এক্লস্টোন আর ক্যাথেরিন স্কাইভার-ব্রান্ট আউট হলে ১৪০ রানে ৭ উইকেটের দলে পরিণত হয় ইংল্যান্ড।

শেষ দুই ওভারে জয়ের জন্য ২৫ রান দরকার ছিল ইংলিশদের। যেখানে অধিনায়ক হেদার নাইট একাই চেষ্টা করে যাচ্ছিলেন ম্যাচ বাঁচানোর। শেষ পর্যন্ত হেদার ২৫ বলে ৩১ রান করে শাবনিম ইসমাইলের ৩য় শিকার হলে জয় নিশ্চিত হয়ে যায় প্রোটিয়াদের। ৮ উইকেট হারিয়ে ১৫৮ রানে থামে ইংল্যান্ডের এবারের বিশ্বকাপের মিশন। ৬ রানের জয় তুলে নিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠার রেকর্ড গড়লো প্রোটিয়া নারীরা।

২৬ ফেব্রুয়ারি ফাইনালে অস্ট্রেলিয়ার নারীদের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার নারীরা।

/এ এইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply