পূর্বাচলের পুরো সড়ক ভাঙার প্রচারণা সঠিক নয়: সচিব

|

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

এমআরটি লাইন-৫ নির্মাণের জন্য পূর্বাচলের পুরো সড়কটি ভাঙা হবে বলে যে প্রচারণা করা হচ্ছে, তা সঠিক নয়। এমনটাই জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। রাজউকের সাথে সমন্বয় করেই এই সড়ক তৈরি করা হয়েছে বলেও জানান তিনি।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। ব্রিফিংয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে নতুন মেট্রোরেল এমআরটি-৫ লাইন চালু হবে। এই প্রকল্পের পুরো অর্থ এডিবি’র কাছ থেকে নেয়া হবে। এছাড়া ২০২৫ সালের জুন মাসের মধ্যে এমআরটি-৬ কমলাপুর পর্যন্ত চালু করার জন্য কাজ চলছে বলেও জানান ডিএমটিসিএলের এমডি।

রাজধানীর কুড়িল থেকে কাঞ্চন ব্রিজ পর্যন্ত দৃষ্টিনন্দন ও অত্যাধুনিক আট লেন পূর্বাচল সড়কটির কাজ প্রায় শেষ পর্যায়ে। প্রায় ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই সড়ক ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর উদ্বোধনের কথা রয়েছে। এরইমধ্যে শুরু হয়েছে এমআরটি লাইন ওয়ানের ডিপো এলাকার ভূমি উন্নয়নের কাজ। এরপরেই বিমানবন্দর থেকে নতুনবাজার হয়ে ১১ দশমিক তিন ছয় কিলোমিটার পথ তৈরি হবে পূর্বাচল সড়কের উপর দিয়ে। প্রথম দু’টি স্টেশন পাতাল হলেও পরের সাতটি স্টেশন হবে উড়াল।

উদ্বোধনের পরপরই ভেঙে ফেলতে হবে ‘হাজার কোটি টাকার সড়ক’ শিরোনামে দেশের একটি দৈনিক সংবাদ প্রকাশ করেছে। এক ব্রিফিংয়ে সড়ক বিভাগের সচিব জানান, এমআরটি লাইন ওয়ানের সঙ্গে সমন্বয় করেই করা হয়েছে পূর্বাচলের এই সড়কটি। সংবাদের তথ্য সঠিক নয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, আমি যখন একটি মিডিয়াম কাটবো, একটি ব্যারিকেড দিবো, আইল্যান্ডের সামনে বা রাস্তার মধ্যে সেই ব্যারিকেড পড়বে- এটাকে কিন্তু রাস্তা কাটা বলা হবে না। রাস্তার মধ্য দিয়ে এমআরটি লাইন যাবে বিধায় মাঝখানে কোনো ল্যাম্পপোস্ট বসানো হয়নি।

ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, এখানে আমাদের যে টেকনিক্যাল টিম ও কনসাল্টিং টিম আছে, তাদের সাথে এক্সপ্রেসওয়ের টেকনিক্যাল ও কনসাল্টিং টিমের বেশ কয়েকটি বৈঠক হয়েছে। সেখানেই তারা পরিকল্পনা সমন্বয় করে নিয়েছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply