রাশিয়াকে ভাঙাই পশ্চিমাদের প্রধান লক্ষ্য, এরপরই হয়তো তারা আমাদের ‘সভ্য’ মনে করবে: পুতিন

|

ইউক্রেন যুদ্ধে পরোক্ষভাবে নিজেদের জড়িয়েছে ন্যাটো। তাদের প্রধান লক্ষ্য রাশিয়াকে ভেঙে ফেলা। এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করায় ন্যাটোর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট। খবর এনডিটিভি।

রোববার (২৬ ফেব্রুয়ারি) রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, পশ্চিমাদের এখন একটাই লক্ষ্য সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রধান অংশ রাশিয়ান ফেডারেশনকে ভেঙে ফেলা। তখনই হয়তো তারা আমাদের তাদের তথাকথিত সভ্য সমাজের অংশ হিসেবে মেনে নেবে।

ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা নিয়েও ক্ষোভ জানান রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, পশ্চিমারা ইউক্রেনকে হাজার হাজার ডলারের অস্ত্র দিচ্ছে। এটা অবশ্যই যুদ্ধে অংশগ্রহণ করার সামিল।

নিজের বক্তব্যে বহুমুখী বিশ্বব্যবস্থা নিয়েও কথা বলেন পুতিন। বলেন, একদিন বহুমুখী বিশ্বব্যবস্থা বাস্তবায়ন হবে। এ ব্যপারে কোনো সন্দেহ নেই। পুতিন বলেন, বর্তমান বিশ্ব শুধুমাত্র যুক্তরাষ্ট্রের স্বার্থের ওপর ভিত্তি করে নির্মিত হচ্ছে। আর আমরা এটিরই বিরোধিতা করছি।

এদিকে, রাশিয়ার ওপর চাপ বাড়াতে নতুন করে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) আসে এ নিষেধাজ্ঞার ঘোষণা। অবশ্য এসব পদক্ষেপকে ‘অর্থহীন’ বলে আখ্যা দিয়েছে মস্কো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply