সাবস্ক্রিপশন ফি কমালো নেটফ্লিক্স

|

মোবাইল সাবস্ক্রাইবারদের নিজেদের দিকে টানতে ১০০টির বেশি দেশে গ্রাহক-ফি (সাবসক্রিপশন চার্জ) কমিয়েছে অনলাইন সম্প্রচার জায়ান্ট নেটফ্লিক্স। বেশিরভাগ স্বল্প আয়ের দেশগুলোতে সাবস্ক্রিপশন ফি কমানো হয়েছে। এ তালিকায় রয়েছে বাংলাদেশও।

বিশেষত যেসব দেশে নেটফ্লিক্সের দর্শক কম সেগুলোতে নিজেদের প্রসার বাড়াতেই এমন পদক্ষেপ নিয়েছে স্ট্রিমিংসেবার প্রতিষ্ঠানটি। কিছু কিছু দেশে মাসিক চার্জ অর্ধেকে কমিয়ে আনছে এটি।

এই সাবস্ক্রিপশন চার্জ হ্রাসের ফলে বিশ্বের প্রায় এক কোটিরও বেশি নেটফ্লিক্স গ্রাহক উপকৃত হবেন। স্বাধীন গবেষণা সংস্থা অ্যাম্পিয়ার অ্যানালাইসিস এমনটাই জানিয়েছে। এশিয়া, আমেরিকা, এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে এই দাম কমানোর নীতি নেয়া হয়েছে।

ইতোমধ্যেই দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি বাজারে দাম কমিয়েছে নেটফ্লিক্স। এই অঞ্চলে তাদের বাজার দখল অনেকটাই কম। নেটফ্লিক্সের শো’র চাহিদা থাকলেও চড়া সাবস্ক্রিপশন চার্জের কারণে দর্শকসংখ্যা কম। বরং অ্যামাজন প্রাইম, ডিজনি প্লাস হটস্টারের দিকেই ঝুঁকেন ওটিটি দর্শকরা। তবে উত্তর আমেরিকা ও পশ্চিম ইউরোপে দাম কমাচ্ছে না নেটফ্লিক্স। এ দুই অঞ্চলে নেটফ্লিক্সের বাজার সবচেয়ে বেশি ভালো।

বেসিক সাবস্ক্রিপশন প্ল্যানের দাম সর্বোচ্চ ৫০ শতাংশ কমানো হয়েছে। অন্যান্য প্ল্যানেও ১৭ শতাংশ থেকে ২৫ শতাংশ কাটছাঁট করা হয়েছে।
তথ্যসূত্র: হিন্দুস্থান টাইমস/বিবিসি
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply