‘প্রিমিয়ার লিগে খেললেও নিঃসন্দেহে মেসিই সেরা হতো’

|

ছবি: সংগৃহীত

ফিফা বর্ষসেরা পুরস্কার ঘোষণার আগেই আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করছেন অনেকেই। আবার মেসিকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবেও স্বীকার করছেন অনেকেই। এর মধ্যে রয়েছেন মেসির সতীর্থ এনজো ফার্নান্দেজ ও অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। দুজনেরই ধারণা, এবার সেরা খেলোয়াড় হবেন মেসি। সেই সাথে মেসি প্রিমিয়ার লিগে খেললে সেখানেও সেরা হতেন বলে মনে করেন ব্রাইটন মিডফিল্ডার ম্যাক অ্যালিস্টার।

সর্বকালের সেরা ফুটবলার কে? এমন বিতর্কে দীর্ঘ সময়ে কেবল ম্যারাডোনা-পেলের নামই আসতো। প্রজন্ম ভেদে আবার আসে ভিন্নতা। এ প্রজন্মের কাছে সেরার উত্তরে আসে মেসি-রোনালদোর নাম। তবে কাতার বিশ্বকাপের পর যুগের বন্ধনী ভেঙে মেসি যেন পেরিয়ে গেছেন কালের সীমানা। সর্বকালের সেরার কাতারে এখন উচ্চারিত হচ্ছে এই ফুটবল জাদুকরের নাম। ঠিক তেমনি, এনজো ফার্নান্দেজের কাছে সর্বকালের সেরা নিয়ে কোনো বিতর্কই নেই। কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়ের চোখে আর্জেন্টিনার অধিনায়ক মেসিই সর্বকালের সেরা ফুটবলার।

ট্রান্সফারে রেকর্ড গড়ে চেলসিতে যোগ দেয়া এনজো ফার্নান্দেজ বলেন, কোনো প্রশ্ন ছাড়াই মেসি সর্বকালের সেরা খেলোয়াড়। মেসি এবার বিশ্বকাপ জিতেছে, তাই বর্ষসেরা হওয়ার সুযোগ তারই বেশি থাকবে। এমবাপ্পেও ভালো খেলোয়াড়। তিনি ফাইনাল ম্যাচে একাই খেলা ঘুরিয়ে দিয়েছিলেন। কিন্তু আমার চোখে মেসিই সর্বকালের সেরা ফুটবলার। তার সঙ্গে ড্রেসিংরুম ভাগ করতে পারা সত্যিই সম্মানের। তিনি এমন এক নেতা, যিনি মাঠ কিংবা ড্রেসিংরুম সব জায়গাতেই ইতিবাচক চিন্তা করেন।

ছবি: সংগৃহীত

এনজোর সঙ্গে সুর মিলিয়েছেন বিশ্বকাপে আর্জেন্টিনার সাফল্যের আরেক রূপকার ম্যাক অ্যালিস্টারও। ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে আর্জেন্টিনার শিরোপা জয়ের পথে যেসব খেলোয়াড় তারকা হয়ে উঠেছেন তাদের মধ্যে ম্যাক অ্যালিস্টার অন্যতম। আর্জেন্টিনার হয়ে চোখ ধাঁধানো পারফরমেন্স করেছেন ২৪ বছর বয়সী এই ফুটবলার। বিশ্বকাপ ফাইনালে ডি মারিয়ার করা দ্বিতীয় গোলটিতেও ছিল এই মিডফিল্ডারের দারুণ অবদান।

সম্প্রতি ডেইলি মেইলকে দেয়া এক সাক্ষাৎকারে বিশ্বকাপ জয়ের পর নিজের জীবনে আসা পরিবর্তন নিয়ে কথা বলেছেন ম্যাক অ্যালিস্টার। সেই সাথে কথা বলেছেন মেসিকে নিয়েও। বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগ হিসেবে প্রিমিয়ার লিগ সবার থেকে এগিয়ে। তার মতে সেখানে খেললেও সবার সেরাই হতেন মেসি। ম্যাক অ্যালিস্টার বলেন, মেসি প্রিমিয়ার লিগে খেললে, নিঃসন্দেহে বলা যায়, সেখানেও সে-ই সেরা হতো। তার জন্য কি এটা খুব কঠিন কোনো কাজ? আমার তা মনে হয় না। বিশ্বের সবচেয়ে কঠিন টুর্নামেন্ট বিশ্বকাপ ফুটবলেই সে দেখিয়েছে কতটা ভালো খেলোয়াড় মেসি। দেখিয়েছে, দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ সে। আমরা আর্জেন্টাইনরা তার কাছে কৃতজ্ঞ। তার কাছে ঋণী। কারণ আমরা জানি, মেসির জন্যই আমরা বিশ্ব চ্যাম্পিয়ন।

প্রায় ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারে প্রশংসায় ভেসেছেন হাজারবার। কিন্তু নিত্য নতুনভাবে সবাইকে চমকে দেয়ায় যে মেসির ক্লান্তি নেই এতটুকুও! সমর্থক থেকে সতীর্থ- মেসির প্রশংসায় তাই কার্পণ্যও নেই কারও।

আরও পড়ুন: মেসির ৭০০তম গোলের রাতে এমবাপ্পের জোড়া লক্ষ্যভেদ, জিতলো পিএসজি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply