মালয়েশিয়ার ব্যতিক্রমী ক্যাফে, সময় কাটানো যায় সরীসৃপদের সাথে

|

ছবি : সংগৃহীত

সাপ ভয় পায় না এমন মানুষ খুব কমই পাওয়া যায়। কিন্তু মালয়েশিয়ার কুয়ালালামপুরের একটি ক্যাফেতে সাপের সাথে সখ্যতার চিত্র দেখা যায় হরহামেশাই। সাপ, গিরগিটি, টিকটিকি, বিষাক্ত মাকড়শা, গুইসাপসহ হরেক রকম সরীসৃপ রয়েছে রেপ্টাইল ক্যাফে নামের কফিশপটিতে। কফি খাওয়ার পাশপাশি এখান থেকে যে কেউ সাপ সংগ্রহও করতে পারেন। খবর রয়টার্সের।

খবরে বলা হয়েছে, মূলত বন্য সরীসৃপের প্রতি ভালোবাসা থেকেই ব্যতিক্রমী এমন উদ্যোগ নিয়েছেন ২০ বছর বয়সী তরুণ মিং ইয়াং। তার উদ্দেশ্য, এসব প্রাণীর প্রতি মানুষকে সহানুভূতিশীল করে তোলা।

রেপ্টাইল ক্যাফের কর্ণধার ইয়াপ মিং ইয়াং বলেন, সরীসৃপ প্রাণীগুলোকেও মানুষ যেন আর পাঁচটা প্রাণীর মত পোষ্য হিসেবে গ্রহণ করে সেটিই চাই। পোষার জন্য সবাই কুকুর, বিড়ালকে বেছে নেয়। কিন্তু সরীসৃপ বা সাপের কথা কেউ চিন্তা করে না। আশা করি, এ উদ্যোগ প্রাণীগুলোর প্রতি সবাইকে আগ্রহী করে তুলবে। ওদের প্রতিও মানুষের ভালোবাসা জন্মাবে।

গত ডিসেম্বর থেকে যাত্রা শুরু করা রেপ্টাইল ক্যাফেটি এরই মধ্যে নজর কেড়েছে সাধারণ মানুষের। সরীসৃপদের সাথে কিছুটা ব্যতিক্রমী অভিজ্ঞাতা নিতে সেখানে ভিড় করছে সব বয়সী মানুষ।

এক দর্শনার্থী জানান, সাপ জাতীয় সরীসৃপের প্রতি আমার বেশ আগ্রহ রয়েছে। কিন্তু এগুলোকে কোথাও স্পর্শ করার সুযোগ নেই। এখানে তেমন বাধ্যবাধ্যকতা নেই। প্রাণীগুলোর সাথে কিছুটা সময় কাটাতে ছুটে এসেছি।

অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে প্রাণীগুলোকে আগ্রহীদের স্পর্শ করতে দেয়া কিংবা হাতে তুলে দেয়ার আগে সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করে ক্যাফে কর্তৃপক্ষ।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply