বন্দুকযুদ্ধে শীর্ষ আইএস কমান্ডারকে হত্যার দাবি তালেবানের

|

বন্দুকযুদ্ধে আইএস জঙ্গিগোষ্ঠীর শীর্ষ নেতাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে তালেবান। এ নিয়ে একটি বিবৃতিও প্রকাশ করেছে দলটি। তাদের দাবি, গত রোববার (২৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাতে সন্ত্রাসদমন অভিযান চালায় তালেবান। সেখানে আইএস জঙ্গিগোষ্ঠীর সাথে বন্দুকযুদ্ধ বাধে। এরই এক পর্যায়ে কারি ফাতেহ নামের শীর্ষ আইএস নেতা নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবান। খবর আরব নিউজের।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, কারি ছিল আইএসের আঞ্চলিক শাখার গোয়েন্দা প্রধান। সম্প্রতি আফগানিস্তানে মসজিদসহ যেসব প্রাণঘাতি হামলা হয়েছে, তার মূল পরিকল্পনাকারী এই কারিই। তাছাড়া আফগানিস্তানে সম্প্রতি যে রুশ, পাকিস্তানি এবং চীনা কূটনীতিকদের ওপর হামলা হয়েছে, তারও মূল হোতা কারি ফাতেহ।

মূলত তালেবান ক্ষমতা দখলের পরই দেশটিতে নাটকীয়ভাবে বেড়ে চলেছে হামলা। চলতি বছরের জানুয়ারিতে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে বড় আত্মঘাতী হামলা চালিয়েছিল আইএস। যে ঘটনায় অন্ততপক্ষে ২০ জনের মৃত্যু হয়। এ ঘটনার পর পাল্টা পদক্ষেপ গ্রহণ করে তালেবান সরকার। গত কয়েক দিন ধরেই কাবুলে সন্ত্রাসদমন অভিযান চালাচ্ছে তালেবান বাহিনী। সেই অভিযানেই আইএস শীর্ষ কমান্ডারের মৃত্যু হয়েছে বলে দাবি তাদের। তবে এ অভিযানে এক তালেবান সদস্যেরও মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply