এক পায়ে ফুটবল খেলা ওলেকসি জিতলেন বর্ষসেরা গোলের পুরস্কার

|

ছবি: সংগৃহীত

২০২২ সালকে নিজেদের ইতিহাসে চিরভাস্বর করে নেয়ার পর ফিফা ‘দ্য বেস্ট’ পুরস্কারের রাতটিও নিজেদের করে নিয়েছে বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা। তবে একটা জায়গায় এসে সবার চোখ বোধ হয় আটকে যাবে। সেটা ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জয়ী মার্চিন ওলেকসি গোল দেখে। এক পা নেই, তবুও অসাধারণ ফিনিশিংয়ে করা দুর্দান্ত গোলটিতে আছে থাকার দেখার আনন্দ।

বর্ষসেরা গোলের জন্য ২০২২ সালে পুসকাস অ্যাওয়ার্ড জয় করা পোল্যান্ডের প্রতিবন্ধী ফুটবলার মার্চিন ওলেকসি খেলেন অ্যাম্পিউটি ফুটবল। তিনি ওয়ার্টা পোজনানের হয়ে খেলেন। গত বছর পোল্যান্ডের ঘরোয়া অ্যাম্পিউটি ফুটবলে স্টাল রেজেজোর বিপক্ষে বাইসাইকেল কিকে অবিশ্বাস্য গোল করেন তিনি। তাতেই বর্ষসেরা গোলের ক্যাটাগরিতে রিচার্লিসন ও দিমিত্রি পায়েতের সঙ্গী মার্চিন ওলেকসি।

অ্যাম্পিউটি ফুটবল খেলা কোনো খেলোয়াড় তো বটেই, পুসকাস অ্যাওয়ার্ডে প্রথমবারের মতো কোনো পোলিশ খেলোয়াড় পান মনোনয়ন। ইতিহাস গড়ার পর এবার পুসকাস অ্যাওয়ার্ড জয়ের মাধ্যমে রেকর্ড বইয়ে নতুন অধ্যায় যুক্ত করলেন ওলেকসি।

প্যারিসের পুরস্কার বিতরণী মঞ্চে তিনি বলেছেন, এই পুরস্কারটি পাওয়ার কল্পনা করাও আমার পক্ষে কঠিন ছিল। অথচ এখানে আমি বিশ্বের সেরা গোলের পুরস্কার গ্রহণ করার জন্য আপনাদের সামনে দাঁড়িয়ে আছি।

এর আগে, মার্চিন ওলেকসি কাজ করতেন রাস্তায়। তেইশ বছর বয়সে এক দুর্ঘটনায় হারাতে হয় নিজের বাম পা। তবে দমে যাননি তিনি। প্রতিবন্ধকতাকে জয় করে নাম লেখান পোল্যান্ডের প্যারা ফুটবল দলে। ২০২২ প্যারা ফুটবল বিশ্বকাপে নিজের দেশের প্রতিনিধিত্বও করেছেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply