প্রথম নারী বিধায়ক পেলো নাগাল্যান্ড

|

রাজ্যের ক্ষমতাসীন এনডিপিপির প্রার্থী হেকানি জাখালু। ছবি : সংগৃহীত

ইতিহাসে প্রথমবারের মতো নারী বিধায়ক পেলো ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য নাগাল্যান্ড। রাজ্যের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (এনডিপিপি) প্রার্থী হেকানি জাখালু প্রথম নারী এমএলএ হিসেবে জয়ী হন। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার (২ মার্চ) ভারতের নির্বাচন কমিশন এ ফল ঘোষণা করেন। এতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় হেকানি জাখালুর।

খবরে বলা হয়েছে, হেকানি জাখালু দিমাপুর-৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ওই আসনে মোট ভোটার ৩১ হাজার ৮৭৪ জন। এর মধ্যে হেকানি পেয়েছেন ৪৫ শতাংশ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লোক জনশক্তি পার্টির আজেতু ঝিমমি পেয়েছেন ৪০ শতাংশ ভোট।

প্রসঙ্গত, ৪৮ বছর বয়সী হেকানি জাখালু দিল্লির লেডি শ্রীরাম কলেজ ফর উইমেন ও দিল্লি বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করেছেন। পরে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সান ফ্রান্সিসকো থেকে এলএলএম ডিগ্রি লাভ করেন।

সেখান থেকে ফিরে দিল্লির একটি আইনবিষয়ক প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ করেন। পরে ২০০৫ সালে নাগাল্যান্ডে ফিরে উন্নয়নকর্মী হিসেবে কাজ করেন। সেখানে তরুণদের ক্ষমতায়নের জন্য ইয়ুথনেট নামের একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। তবে কাজের ব্যস্ততায় পড়াশোনা ছাড়েননি হেকানি। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রাম থেকে একটি কোর্স করেন তিনি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply